দেশ বিভাগে ফিরে যান

WhatsApp গ্রাহকদের উপর শর্ত চাপাচ্ছে না, বিজ্ঞাপন দিয়ে জানাতে বলল আদালত

February 2, 2023 | < 1 min read

সুপ্রিম কোর্টের একটি সাংবিধানিক বেঞ্চ বুধবার হোয়াটস অ্যাপকে নির্দেশ দিয়েছে যে ২০২১ সালের মে মাসে সরকারকে দেওয়া প্রতিশ্রুতি প্রচার করতে হবে। হোয়াটস অ্যাপ ব্যবহারকারীদের বঞ্চিত করবে না বা তার ব্যবহারকারীরা নতুন গোপনীয়তা নীতিতে সম্মত না হলে হোয়াটস অ্যাপের সব ধরনের সুবিধা পাওয়া থেকে বঞ্চিত করা যাবে না, যতক্ষণ না নতুন ডেটা সুরক্ষা ব্যবস্থা আনা হচ্ছে।


২০১৬ সালে, হোয়াটসঅ্যাপ তার গোপনীয়তা নীতি পরিবর্তন করেছিল এবং অ্যাপটি ব্যবহার চালিয়ে যাওয়ার জন্য ব্যবহারকারীদের গোপনীয়তা সংক্রান্ত নতুন কিছু শর্তাবলীতে সম্মত হওয়া বাধ্যতামূলক করেছিল। ২০২১-এর জানুয়ারি মাসে হোয়াটস অ্যাপ একটি নতুন গোপনীয়তা নীতি চালু করে, ব্যবহারকারীদের এটি গ্রহণ করার জন্য ২৮ ফেব্রুয়ারি, ২০২১ পর্যন্ত সময় দিয়েছিল।


এমন কী ব্যবহারকারীরা তাদের ডেটা Facebook-এর সাথে ভাগ করবে কি না তা নিয়ে কোনও অপশন রাখা হয়নি৷
এই বিষয়গুলি নিয়ে বিতর্ক তৈরি হওয়ায়, ২০২১ সালের মে মাসে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রককে হোয়াটস অ্যাপের তরফে একটি প্রতিশ্রুতি দিয়ে বলা হয়েছিল, হোয়াটস অ্যাপ আগের মতোই চলবে, ব্যাবহারকারীদের উপর কোনও রকম শর্ত আরোপ করা হবে না, যতক্ষণ না নতুন ডেটা সুরক্ষা বিল আসছে।


বিচারপতি কে.এম. জোসেফ, অজয় রাস্তোগী, অনিরুদ্ধ বোস, হৃষিকেশ রায় এবং সি.টি. রবিকুমারের বেঞ্চ বুধবার মেসেজিং অ্যাপটিকে ২০২১ সালে সরকারকে দেওয়া ওই প্রতিশ্রুতি প্রচার করার জন্য, পাঁচটি জাতীয় সংবাদপত্রে দু’বার করে বিজ্ঞাপন দেওয়ার নির্দেশ দিয়েছে।


হোয়াটস অ্যাপের ২০১৬ এবং ২০২১ সালের গোপনীয়তা নীতিগুলিকে চ্যালেঞ্জ করে দুই হোয়াটস অ্যাপ ব্যবহারকারী কর্মণ্য সিং সরিন এবং শ্রেয়া শেঠির দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের বেঞ্চ এই রায় শুনিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Whatsapp, #Supreme Court of India, #Rules

আরো দেখুন