কলকাতা বিভাগে ফিরে যান

#Exclusive বইমেলা ২০২৩: এখানেই পাবেন সেই কলম যা পুঁতলেই হবে গাছ!

February 8, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলমের সাথে কাগজের সম্পর্ক বহু পুরাতন। আর সেই কলম যদি হয় কাগজের তাহলে তো কোনও কথাই নেই। কৌতূহলী বইপ্রেমিদের তালিকায় এবারে নতুন সংযোজন ‘পরিবেশবান্ধব কলম’। এই কলম সহজেই দেখা যাবে কলকাতা বইমেলার প্রবেশ দ্বারের কাছে।

বাঙালি বইপ্রেমিদের কাছে পরিবেশ দূষণ রোধে কাগজের কলমের চাহিদা ছিল তুঙ্গে। আর বইমেলায় এর চাহিদাও ছিল বেশ ভাল। এই কলমের রিফিলের কালি ফুরিয়ে গেলে মাটি বা টবের উপর ফেলে দিলে সেখান থেকে নতুন চারা গাছের জন্ম নেয়। যেটি পরিবশ দূষণ রোধ করতে সাহায্য করে। জানা গেছে, মূলত এই কলমের পিছনের দিকে রয়েছে ধনে পাতা, মেথি, টমেটো, বেগুন, বা ক্যাপসিকাম গাছের বীজ।

এই কাগজের কলম-ফেরিওয়ালার নাম সুমল। সাদা জামা, কালো প্যান্ট পরিহিত দৃষ্টিশক্তিহীন বৃদ্ধ। চোখে কালো চশমা, মুখে কালো রঙের মাস্ক। দুহাতে কাগজের পেন। প্রতিটি পেনের মূল্য ৫ টাকা

কাগজ-কলমের মিলন মেলায় কেন এই কলমগুলো ক্রেতারা কিনবে? এক সাক্ষাতকারে দৃষ্টিভঙ্গিকে তিনি জানান, প্রথমত, এই কলম দিয়ে ভালো লেখা হবে, দ্বিতীয়ত এটা প্রকৃতির সাথে মিশে যাবে। তৃতীয়ত এটা মাটিতে ফেললে সেখান থেকে একটা গাছ বেরিয়ে আসছে।

তাঁর গলায় ঝুলছিল একটা পোস্টার। তাতে লেখা রয়েছে “বর্তমান যুগে যখন পরিবেশ দূষণ নিয়ে গোটা পৃথিবী চিন্তিত, তখন প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে এখানে পাবেন নিত্যদিনের প্রয়োজনে ব্যবহারের জন্য পরিবেশবান্ধব, চারা গাছ বপণের উপযুক্ত বীজ সম্বলিত একবার ব্যবহারযোগ্য কাগজের পেন। পেনটি ব্যবহারের শেষে ছুঁড়ে বা মাটিতে ফেলে দিলে এই পেনের ভিতরে রাখা বীজটি, মাটির সঙ্গে মিশে গিয়ে নতুন চারা গাছের জন্ম দিয়ে প্রকৃতিকে সুন্দর করে গড়ে তুলতে সাহায্য করবে। এটি মাটিতে মিশে যাবে কারণ এটি পরিবেশবান্ধব গাছের তৈরী।” বলা বাহুল্য, বইপ্রেমীদের এই কলমের প্রতি আগ্রহ মনে ক্রমশ বাড়ছে।

এই কলম বিক্রেতার সঙ্গে কথা বলে জানা গেছে, তিনি বহু বছর ধরে কলম বিক্রি করেন। শিশুকেও পরিবেশ সম্পর্কে সচেতন করে তুলতে এই বিশেষ কলম বিক্রির উদ্দেশ্য। তাই তিনি এই কাগজের কলম বিক্রি করার পিছনে রয়েছে মূলত পরিবেশ সংক্রান্ত একটা বিশেষ বার্তা।

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata Book Fair 2023, #Paper Pen, #Kolkata

আরো দেখুন