দেশ বিভাগে ফিরে যান

লোকসভায় আদানী নিয়ে মুখে কুলুপ মোদীর! তবে কি বিরোধীদের অভিযোগই সত্যি?

February 9, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মার্কিন সংস্থার ধাক্কায় বেসামাল আদানী গোষ্ঠী। লাগাতার সম্পদ হারানোয় বেশ বেকায়দায় আদানীরা। এই পরিস্থিতিতে মোদীর আদানীপ্রীতি নিয়ে আক্রমণ শানালো বিরোধীরা, কিন্তু মুখে কুলুপ এঁটেই রইলেন মোদী। আক্রমণের উত্তরে আত্মপ্রচার আর অভিযোগের উত্তরে নিজ কৃতিত্ব জাহির করে গেলেন মোদী। মোদী ও আদানী দুজনের গুজরাত থেকে এসেছেন, মোদী আমলেই ফুলে ফেঁপে উঠেছে আদানী গোষ্ঠী! ফলত মোদী-আদানী সখ্যতা নিয়ে বিরোধীরা দীর্ঘদিন ধরেই অভিযোগ করে আসছেন। স্বজনপোষণের অভিযোগের উত্তরে মোদী বলেন, ২২ বছর ধরে তাঁর বিরুদ্ধে মিথ্যে অভিযোগ ওঠে। কিন্তু মানুষ তাঁর সঙ্গে আছে ও থাকবে।

লোকসভায় বিরোধী শিবির থেকে প্রশ্ন উঠেছিল, আদানী কতবার মোদী সঙ্গে বিদেশ সফরে গিয়েছেন? মোদী যে যে দেশে গিয়েছেন, মোদী সফরের পরেই সে’দেশে হাজার হাজার কোটি টাকার বাণিজ্যিক চুক্তি পেয়েছে আদানী গোষ্ঠী। প্রশ্ন ওঠে আদানী গোষ্ঠীর থেকে কত টাকা চাঁদা পেয়েছে বিজেপি? মাত্র আট বছরে কীভাবে বিশ্বের ধনী তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন গৌতম আদানী? সংসদে কোনও প্রশ্নের জবাব দেননি মোদী। জবাবি ভাষণে আত্মপ্রচার অস্ত্রেই শান দিয়ে মোদীর বক্তব্য, ১৪০ কোটি মানুষ নাকি তাঁর সঙ্গে আছেন। তিনি দেশের জন্য জীবন উৎসর্গ করেছেন। মানুষের জন্য আত্মনিবেদন করেছেন। বিরোধীদের খোঁচা দিয়ে বলেন, কেউ কেউ নিজের আর পরিবারের জন্য বাঁচে। তিনি দেশবাসীর জন্য বেঁচে আছেন। তিনি চিরপরিব্রাজক। এখানেই শেষ নয়। মোদী প্রশ্ন তোলেন, দেশবাসী কেন বিরোধীদের কথা শুনবে। একই সঙ্গে বিরোধীদের উদ্দেশ্যে বলেন, বিরোধীদের পায়ের তলায় মাটি নেই। এরপর ইউপিএ আমলের বেনিয়ম, দুর্নীতি তালিকা পেশ করে আক্রমণের করে ফের আত্মস্তুতিতেই মশগুল হয়ে পড়েন মোদী।

আগামী বছর লোকসভা নির্বাচন, এখন বিজেপির অন্দরে খবর বেশ কয়েকটি আসনে জয় নিয়ে অনিশ্চয়তা রয়েছে। অন্যদিকে, বিরোধীরা ঐক্যবদ্ধ হতে শুরু করেছে। এই অবস্থায় গতকাল মোদী বললেন, তিনি স্থিতিশীল সরকার দিয়েছেন। তিন চার দশকের মধ্যে এই প্রথম নির্ণায়ক সরকার, তাদের। নড়বড়ে সরকার নয়। কে দেবে এরকম স্থিতিশীল সরকার? এতেই প্রশ্ন উঠছে, তবে কি বিরোধী জোট নিয়ে সত্যিই ভয় পাচ্ছেন মোদী ও তাঁর দল? বিরোধীদের দাবি, আদানী ইস্যুতে মোদী বলতেই পারতেন অভিযোগের তদন্ত করা হবে! তিনি তেমন কিছুই বললেন না। এতেই বিরোধীরা বলছেন জোরালো হল মোদীর আদানীপ্রীতির অভিযোগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Adani, #Adani Group, #Lok Sabha

আরো দেখুন