দেশ বিভাগে ফিরে যান

দেশে প্রথমবারের মতো প্রচুর লিথিয়ামের সন্ধান মিলল জম্মু ও কাশ্মীরে

February 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জম্মু ও কাশ্মীরে দেশে প্রথমবারের মতো ৫.৯ মিলিয়ন টন লিথিয়ামের মজুদ পাওয়া গেছে, বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানায় হয়েছে জানিয়েছে। লিথিয়াম একটি ননফেরাস ধাতু এবং এটি EV ব্যাটারির অন্যতম প্রধান উপাদান।

বৃহস্পতিবার খনি মন্ত্রক জানিয়েছে, ভারতীয় ভূতাত্ত্বিক জরিপ প্রথমবারের মতো জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার সালাল-হাইমানা এলাকায় ৫.৯ মিলিয়ন টন লিথিয়াম অনুমানকৃত সম্পদ (G3) খুঁজে পেয়েছে। পাশাপাশি ৫টি সোনার খনির হদিস পাওয়া গিয়েছে। 

লিথিয়াম এবং সোনা সহ ৫১টি খনিজ ব্লক নিজ নিজ রাজ্য সরকারের কাছে হস্তান্তর করা হয়েছে। এই ৫১টি খনিজ ব্লকের মধ্যে, ৫টি ব্লক স্বর্ণ সম্পর্কিত এবং অন্যান্য ব্লকগুলি জম্মু ও কাশ্মীর (UT), অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, গুজরাট, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু এবং তেলেঙ্গানাকর্ণাটকের মতো ১১টি রাজ্য জুড়ে ছড়িয়ে থাকা পটাশ, মলিবডেনাম, বেস ধাতু ইত্যাদি পণ্য সম্পর্কিত।করেছে।

ভারতীয় ভূতাত্ত্বিক জরিপ (GSI) ১৮৫১ সালে রেলওয়ের জন্য কয়লা আমানত খুঁজে বের করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। বছরের পর বছর ধরে, GSI শুধুমাত্র দেশের বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় ভূ-বিজ্ঞান তথ্যের ভান্ডারে পরিণত হয়নি বরং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একটি ভূ-বৈজ্ঞানিক সংস্থার মর্যাদাও অর্জন করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#JAMMU AND KASHMIR, #Lithium

আরো দেখুন