কলকাতা বিভাগে ফিরে যান

বইমেলায় বোমা! রাজ্য পুলিশের স্টলে প্রদর্শিত হচ্ছে পেটো থেকে ল্যান্ডমাইন

February 10, 2023 | < 1 min read

নিজস্ব চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বইমেলায় বোমা! অবাক হচ্ছেন, কেবল বোমা নয় রয়েছে ল্যান্ডমাইনও। এসব রয়েছে রাজ্য পুলিশের স্টলে। স্কুল পড়ুয়ারা ভিড় করছে সেই স্টলে। ওই স্টলেই সাজানো রয়েছে পেটো, সকেট, কৌটো, গ্লিসারিন থেকে স্টিলের টিফিন বক্সে আইইডি ভরা ল্যান্ডমাইন। তবে কোনটাই আসল নয়, বোমার মডেল। সিআইডির বম্ব ডিসপোজাল স্কোয়াড স্কুল পড়ুয়াদের সচেতন করতেই এই প্রদর্শনীর আয়োজন করছে। বোমা বিস্ফোরণের একাধিক ঘটনায় বহু শিশুর মৃত্যু হয়েছে। ফেলে রাখা বোমা খেলার ছলে ধরতে যায় শিশুরা। তাই তাদের বোমা চেনাতে বইমেলার স্টলে এই মডেলগুলি রাখা হয়েছে। সেই কারণেই পুলিশ প্রদর্শনী আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।

বইমেলায় রাজ্য পুলিশের স্টলের সামনে, স্বচ্ছ ফাইভারের বাক্সে সাত ধরণের বোমার মডেল ডিসপ্লে করা হয়েছে। পেটো কেমন দেখতে, লোহার পাইপ দিয়ে তৈরি সকেট, পাইপ বা জর্দা ও কৌটো দিয়ে তৈরি বোমা দেখতে কেমন, স্টিলের টিফিন ক্যানে আইইডি ভর্তি ল্যান্ডমাইন কেমন দেখতে, তা মডেলের মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে। হ্যান্ড গ্রেনেডে কেমন দেখতে, তাও মডেল রেখে চিনিয়ে দেওয়া হচ্ছে। পুলিশের স্টলেই রাখা হয়েছে বোমা উদ্ধারের রোবট ‘এমআরওভি’। রোবট অপারেটরের সম্পূর্ণ কন্ট্রোল ইউনিটও রয়েছে। যেখানে যেখানে বম্ব ডিসপোজাল স্কোয়াড ঢুকতে পারবে না, সি দুর্গম জায়গায় এই রোবট পৌঁছবে। প্রয়োজনে গুলি চালানোর জন্যে রোবটে হাতে রয়েছে স্বয়ক্রিয় আগ্নেয়াস্ত্র। বাংলায় এমন রোবট একটিই রয়েছে।

রাজ্য পুলিশের স্টলে পিস্তল, রিভলবার থেকে অত্যাধুনিক রাইফেল, একে-৪৭, ইনসাস, এসএমজি, ইনসাস এলএমজি থেকে নাইনএমএম গ্লগ পিস্তলও রয়েছে। এছাড়াও নানা ধরনের ড্রোন, ট্রাফিক সরঞ্জামও রাখা রয়েছে স্টলে। সামনে থেকে এসব দেখতে পাওয়ার সুযোগ মিলতেই সেলফি তোলার ভিড়। সব মিলিয়ে বইমেলায় পুলিশের স্টল বেশ জনপ্রিয় হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Police, #Bomb, #kolkata Book Fair 2023, #grenade, #land mine

আরো দেখুন