কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় হোম ডেলিভারির কাজে এবার থেকে ব্যবহৃত হবে ড্রোন

February 11, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হোম ডেলিভারির কাজে এবার থেকে ব্যবহৃত হবে ড্রোন। রেস্তোরাঁর খাবার থেকে ওষুধ ড্রোনের মাধ্যমে পৌঁছে যাবে গ্রাহকের কাছে। এমনকি প্যাথলজিক্যল ল্যাবের নমুনা সংগ্রহ থেকে শুরু করে রিপোর্ট আদান-প্রদানেও ড্রোনের ব্যবহার শুরু হয়ে গিয়েছে একাধিক শহরে। এবার সেই তালিকায় যুক্ত হতে চলেছে কলকাতা।

শুক্রবার একটি ড্রোন পরিষেবা প্রদানকারী সংস্থাকে কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল সবুজ সংকেত দিয়েছে । তার আগে সাত দিন ধরে ওই সংস্থার ড্রোন পরিষেবার ট্রায়াল হয়েছে তিলোত্তমার আকাশে। একটি প্যাথলজিক্যাল ল্যাবের নমুনা সংগ্রহ করে হাওড়ার কদমতলা থেকে সল্টেলেকের সেক্টর ফাইভে পাঠানো হয়।

জানা গিয়েছে, কলকাতায় ৬০ এবং হাওড়ায় ১২০ মিটার ওপর দিয়ে ড্রোন চালানোরও নির্দেশ দেওয়া হয়েছে।কলকাতা বিমানবন্দরে ড্রোন পরিষেবার জন্য এটিসি আলাদা একটি সেল তৈরি করেছে। পাশাপাশি বিমান চলাচলের সময় ড্রোনের রুট পরিবর্তন করা হবে বলে জনা গিয়েছে।তবে নবান্ন চত্ত্বর-সহ বেশ কিছু এলাকা নো-ফ্লাইয়িং জোন হিসাবে চিহ্নিত করেছে কলকাতা এটিসি।

এটিসি-র এক আধিকারিক জানিয়েছেন, ট্রায়ালে দেখা গেছে ১৫ কিলোমিটার পথ গাড়িতে যেতে যেখানে ১ ঘণ্টা ৪০ মিনিট সময় লাগে সেখানে ড্রোনে ১৫ মিনিটের মধ্যে পৌঁছে দেওয়া গেছে নমুনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Green Signal, #Kolkata, #home delivery, #Drone, #Drone Home Delivery, #Air Traffice Control-ATC

আরো দেখুন