দেশ বিভাগে ফিরে যান

ফের ঊর্ধ্বমুখী খুচরো মুদ্রাস্ফীতির হার, নিত্যপ্রয়োজানীয় দ্রব্যের দামে ছ্যাঁকা লাগছে আমজনতার

February 14, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: খাদ্যমূল্য, জ্বালানির দাম বৃদ্ধির জেরে এমনিতেই সাধারণ মধ্যবিত্তের পকেটে টান পড়েছে। আর সেই পরিসংখ্যানই দেখা গিয়েছে খুচরো মুদ্রাস্ফীতির হারে। ডাল ও ভোজ্য তেলের দাম বৃদ্ধি অব্যাহত থেকেছে। এমন পরিস্থিতিতে উদ্বেগ আরও বাড়াল একটি সরকারি তথ্য। যেখানে দেখা যাচ্ছে, ফের ঊর্ধ্বমুখী মাসিক খুচরো মুদ্রাস্ফীতির হার।


সরকারি তথ্য বলছে, জানুয়ারি মাসের খুচরো মুদ্রাস্ফীতির হার দাঁড়িয়েছে ৬.৫২ শতাংশ। যা নিসন্দেহে চিন্তা বাড়াবে সরকারের। ডিসেম্বরে খুচরো মুদ্রাস্ফীতির হার ছিল অনেকটাই কম-৫.৭২ শতাংশ। তথ্য বলছে, জানুয়ারির মুদ্রাস্ফীতির হার গত তিন মাসের মধ্য়ে সর্বোচ্চ। এর আগে ২০২২ সালের অক্টোবর মাসে এই হার ছিল ৬.৭৭ শতাংশ।


সরকারকে চিন্তায় ফেলে ক্রমশ বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম। খাদ্যপণ্যের খুচরো দাম যে হারে বেড়েছে, তাতে চিন্তার ভাঁজ আরও গভীর হয়েছে সাধারণ মানুষের কপালেও।সরকারি তথ্য অনুযায়ী, গ্রামাঞ্চলে খুচরো মুদ্রাস্ফীতির হার শহরাঞ্চলের চেয়ে বেশি। শহর এলাকায় মুদ্রাস্ফীতি যেখানে ৬ শতাংশ সেখানে গ্রামে মুদ্রাস্ফীতি হয়েছে ৬.৮৫ শতাংশ। ওয়াকিবহাল মহল মনে করছে, খাদ্যশস্য, ডিম, মশলার দামবৃদ্ধির জেরে জানুয়ারি মাসে মুদ্রাস্ফীতি বেড়েছে অনেকটাই।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #inflation, #Price hikes, #Inflation rate

আরো দেখুন