খেলা বিভাগে ফিরে যান

পেশাদার টেনিসকে বিদায় জানালেন সানিয়া, দু’দশকের বর্ণময় টেনিসজীবন শেষ হল

February 22, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দু’দশকের বর্ণময় টেনিসজীবন শেষ হল সানিয়া মির্জার। এবার থেকে পাকাপাকি প্রাক্তনের দলে চলে গেলেন টেনিস-সুন্দরী। বিদায়টা মধুর হল না তাঁর। ৬টি গ্র্যান্ড স্ল্যাম যাঁর পকেটে, তাঁকে জীবনের শেষ প্রতিযোগিতায় বিদায় নিতে হল হেরেই। দুবাই ডিউটি ফ্রি টেনিস প্রতিযোগিতার প্রথম রাউন্ডেই হেরে গেলেন সানিয়ারা। তাঁর এবং ম্যাডিসন কিজের জুটি ৪-৬, ০-৬ ব্যবধানে হারল ভার্নোকিয়া কুদেরমেতোভা-লিউডমিলা সামসোনোভা জুটির কাছে।


অবসরের কথা গত মাসেই জানিয়ে দিয়েছিলেন। শুধু অপেক্ষা ছিল সেই মুহূর্তটা আসার। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) এল সেই মুহূর্ত। ভারতীয় টেনিসের সম্রাজ্ঞী সানিয়া মির্জার বর্ণময় আন্তর্জাতিক টেনিস কেরিয়ারে যবনিকা পড়ল।


খেলোয়াড় জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যাম খেলতে নেমেছিলেন গত জানুয়ারিতে। অস্ট্রেলিয়ান ওপেনে মহিলাদের ডাবলসে দ্বিতীয় রাউন্ডে হেরে গেলেও মিক্সড ডাবলসের ফাইনালে উঠেছিলেন রোহন বোপান্নাকে নিয়ে। যদিও শেষ বার খেতাব অধরা থেকে গিয়েছে প্রাক্তন চ্যাম্পিয়নের। দুবাইয়েও ভক্তদের আশা পূরণ করতে পারলেন না ভারতের সর্বকালের সেরা মহিলা টেনিস খেলোয়াড়।


সানিয়া শুধু ভারতের নয়, বিশ্বের বহু দেশে উঠতি ও তরুণ টেনিস প্লেয়ারদের জন্য উদাহরণ। ২০০৩ সালে পেশাদার টেনিসে পা রাখার পর থেকেই সানিয়া শুধু ভারতের নয়, হয়ে উঠেছিলেন এশিয়ার মহিলা টেনিসের মুখ। এক সময় সেরিনা উইলিয়ামস, মারিয়া শারাপোভাদের সঙ্গেই উচ্চারিত হত সানিয়ার নাম। কিন্তু বার বার চোট আঘাত তাঁকে সর্বোচ্চ পর্যায় থেকে দূরে সরিয়ে দেয়। সিঙ্গলস ছেড়ে ডাবলসকে বেছে নেন প্রতিযোগিতামূলক টেনিসের জন্য। ডব্লুটিএ ব়্যাঙ্কিয়ে ডাবলসে সানিয়া ৯১ সপ্তাহ শীর্ষে থেকেছেন। মহিলাদের টেনিসের সিঙ্গলসেও সানিয়ার কৃতিত্ব উল্লেখ করার মতো। সিঙ্গলসে তাঁর কেরিয়ারের সেরা ব়্যাঙ্কিং ২৭।


সানিয়া জানিয়েছিলেন, এখনও কেন খেলা ছাড়ছেন না, এটা শোনার থেকে কেন খেলা ছাড়লেন শোনা তাঁর কাছে অনেক বেশি তৃপ্তিদায়ক। আর তাই এই সময়কেই খেলা ছাড়ার আদর্শ সময় বলে মনে করেছিলেন তিনি।
মহিলাদের টেনিসের আন্তর্জাতিক নিয়ামক সংস্থা ডব্লুটিএ (Women’s Tennis Association – WTA) সানিয়াকে অভিনন্দন জানিয়ে টুইট করেছে –


TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Retirement, #Sania Mirza, #Tennis

আরো দেখুন