দেশ বিভাগে ফিরে যান

আদানী ইস্যুতে শেয়ারবাজারে ফের বড় ধাক্কা খেল এলআইসি

February 27, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আদানীর শেয়ার রাষ্ট্রায়ত্ত বিমা কোম্পানি এলআইসি-র বিনিয়োগ নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল বিরোধীরা। এই বিষটি নিয়ে সংসদও তোলপাড় হয়েছে। পরে এলআইসি বাধ্য হয়ে বিষয়টি নিয়ে মুখ খোলে। তারা জানায়, , আদানী গ্রুপের শেয়ারে পতনের বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবে তারা। যদিও দেখা গেল, গত ৫০ দিনে আদানীর শেয়ারে ধস নামার কারণে ৫০ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে এলআইসি-র। আমেরিকার শর্ট সেলিং কোম্পানি হিন্ডেনবার্গের রিসার্চ রিপোর্ট প্রকাশ্যে আসতেই এই বিপুল পতনের মুখ দেখেছে কোম্পানি।


এবার, এলআইসি’র শেয়ার বিএসই-তে এক শতাংশেরও বেশি কমে ৫৮৪.৭০ টাকায় বন্ধ হয়েছে। এর আগে ১ ফেব্রুয়ারি এই স্টকটি সর্বকালের সর্বনিম্ন ৫৮২.৪৫ টাকায় পৌঁছেছিল।


এলআইসি আদানী গ্রুপের প্রায় সমস্ত তালিকাভূক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ করেছে। এর মধ্যে রয়েছে আদানী এন্টারপ্রাইজ, আদানী গ্রীণ এনার্জি, আদানী পোর্ট, আদানী টোটাল গ্যাস, আদানী ট্রান্সমিশন, অম্বুজা সিমেন্টস এবং এসিসি।
বিএসই-কে দেওয়া তথ্যে এলআইসি জানিয়েছিল, তাদের সর্বাধিক বিনিয়োগ আদানী বন্দরে। এই সংস্থায় তাদের শেয়ার ৯.১ শতাংশ। ৬টি সংস্থায় ১.২৫ শতাংশ থেকে ৬.৫ শতাংশ শেয়ার রয়েছে তাদের। বিজনেস টুডে-এর রিপোর্ট অনুযায়ী, এলআইসি গৌতম আদানির সংস্থাগুলিতে বিপুল বিনিয়োগ করেছে। ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে এই বিনিয়োগের পরিমান ছিল ৮২,৯৭০ কোটি টাকা, যা ২৩ ফেব্রুয়ারি ২০২৩-এ ৩৩,২৪২ কোটি টাকায় নেমে এসেছে। হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশের পর গত এক মাসে দ্রুত বেড়েছে লোকসান।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #LIC, #Adani, #Gautam Adani, #Share Market

আরো দেখুন