দেশ বিভাগে ফিরে যান

ওডিশার বিশ্ববিদ্যালয়ে ফিল্ম ফেস্টিভ্যালে ‘পথের পাঁচালি’ দেখানোয় আপত্তি ABVP-র!

March 3, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বৃহস্পতিবার ওডিশার র‍্যাভেনশ বিশ্ববিদ্যালয়ে তিন দিনের ফিল্ম ফেস্টিভ্যালের শেষ মুহূর্তের বাতিল করা হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজন করার অনুমোদন দিলেও শেষ মুহূর্তে তা বাতিল করে দিয়েছিল বলে সূত্রের খবর। জানা গেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি) কোনও ব্যাখ্যা ছাড়াই প্রদর্শিত দুটি চলচ্চিত্রের প্রতি আপত্তি উত্থাপন করেছিল।

বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের পর ছাত্রেরা বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করে। প্রচুর প্রতিবাদ ও মিডিয়া কভারেজের পরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবশেষে ফিল্ম ফেস্টিভ্যালটি শুক্রবার এবং শনিবার চলবে। তবে বৃহস্পতিবারের স্ক্রিনিং বাতিল করে দেওয়া হয়।

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের একটি প্রদর্শনীর পাশাপাশি তিন দিনে নানান পরিচালক, চলচ্চিত্র পণ্ডিত এবং সম্পদ ব্যক্তিদের সাথে সমান্তরাল অধিবেশনের পরিকল্পনা করা হয়েছিল। বৃহস্পতিবার কোনও ব্যাখ্যা ছাড়াই উৎসব শুরু হওয়ার এক ঘণ্টা আগে আয়োজকদের কনভেনশন সেন্টারের হলটি খালি করতে বলা হয়েছিল। স্বাভাবিকভাবেই আয়োজকরা বুঝতে ব্যর্থ হন কেন লোকেরা সত্যজিৎ রায় পরিচালিত সিনেমা প্রদর্শনের বিপক্ষে!

সত্যজিৎ রায় প্রথম ভারতীয় যিনি একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস দ্বারা লাইফটাইম অ্যাচিভমেন্টের জন্য অনারারি অস্কারে ভূষিত হয়েছেন। তার টোরি করা ‘পথের পাঁচালী’ একটি বিশ্বসেরা চলচ্চিত্র এবং বর্তমান বিশ্বে এখনও প্রাসঙ্গিক। স্বভাবতই এই পরিচালকের সিনেমা দেখোন বাতিল নিয়ে ক্ষুব্ধ সেখানকার ফিল্ম সোসাইটির সদস্যরা।

উৎসব বাতিলের কারণ উল্লেখ করে কর্তৃপক্ষ এখনো কোনো নোটিশ জারি করেনি। জানা যাচ্ছে যে যে উৎসব আয়োজনের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে। প্রশ্ন উঠে আসছে, হিন্দি বলয়ের রাজ্যগুলিতে মুক্তমনা বাংলা ভাষা এবং সংস্কৃতিকে নস্যাৎ করে দেওয়ার যে অভিযোগ মাঝে মাঝেই উঠে থাকে, তারই কি প্রতিফলন এবার পাশের রাজ্য ওডিশায়?

TwitterFacebookWhatsAppEmailShare

#Satyajit Ray, #Odisha, #ravenshaw university, #ravenshaw film festival, #film society

আরো দেখুন