রাজ্য বিভাগে ফিরে যান

গঙ্গায় বাড়ছে ডলফিনের সংখ্যা, সংরক্ষণের নানা উদ্যোগ নিচ্ছে বনদপ্তর

March 4, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্তন্যপায়ী জলজ প্রাণী ডলফিনের সঙ্গে মানুষের দোস্তি সর্বজনবিদিত। ডলফিন গণনায় বনদপ্তরের পরিসংখ্যানে উঠে এসেছে, বাংলায় গঙ্গায় ডলফিনেরই সংখ্যা দিন দিন ক্রমশঃ বাড়ছে। ফরাক্কা থেকে গঙ্গাসাগর পর্যন্ত গঙ্গায় ডলফিন গণনা হয়েছে। তাতে ৬৫০টি ডলফিনের খোঁজ পাওয়া গিয়েছে। বনদপ্তরের তরফে ডলফিন সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। ডলফিন হত্যা রুখতে সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে। ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট অব ইন্ডিয়া বনদপ্তরের সহায়তায় বাংলায় গঙ্গায় টানা চার সপ্তাহ ধরে ডলফিন গণনা চলছে। বাংলায় ডলফিনের বেশ কয়েকটি হটস্পট চিহ্নিত করা হয়েছে। ওই হটস্পটগুলিতে প্রচুর সংখ্যায় ডলফিন রয়েছে। হাওড়ায় গঙ্গা ও রূপনারায়ণের সঙ্গমে প্রচুর ডলফিনের হদিশ পাওয়া গিয়েছে।

ডলফিন থাকে গঙ্গায়। বাঘ, হাতির মতো ডলফিনের বাসস্থান সুরক্ষিত নয়। অক্সিজেন নেওয়ার জন্য ডলফিনকে জল থেকে মুখ তুলতে হয়, এতেই তারা সহজেই চিহ্নিত হয়ে যায়। ডলফিনগুলো নানান সময়ে মৎস্যজীবীদের জালে আটকে যায়। অনেকে ডলফিনকে হত্যাও করে। সে কারণে ডলফিনের বাসস্থান সুরক্ষিত করার কথা ভাবছে বনদপ্তর। এ কাজের জন্যে জনমানসে সচেতনতা গড়ে তোলা প্রয়োজন। সচেতনতাই গঙ্গাকে ডলফিনের নিরাপদ বাসস্থানে পরিণত করতে পারে। বাসস্থান সুরক্ষিত হলেই ডলফিনের সংখ্যা বাড়বে। উল্লেখ্য, ডলফিন বন্যপ্রাণ আইনের সিডিউল ১-এ রয়েছে।

বনদপ্তরের প্রধান মুখ্য বন্যপাল বন্যপ্রাণ দেবল রায় জানান, গঙ্গায় ডলফিন সংরক্ষণ নিয়ে বনদপ্তর সবরকম ব্যবস্থা করছে। সচেতনতার প্রচার চালানো হচ্ছে। তিনি আরও বলেন, ডলফিন গণনার ক্ষেত্রে যে সংখ্যা পাওয়া যায়, সেটিকেই ন্যূনতম সংখ্যা হিসেবে ধরা হয়। তিনি জানাচ্ছেন, ৬৫০টি ডলফিনের দেখা পাওয়া গিয়েছে, অর্থাৎ যথার্থ সংখ্যাটা বাস্তবে তার চেয়ে বেশিই হবে। যাকে আশাব্যঞ্জক বলছেন তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#dolphin, #West Bengal, #forest department, #reservation, #River Ganga

আরো দেখুন