দেশ বিভাগে ফিরে যান

ED, CBI-র অপব্যবহারের অভিযোগে মোদীকে চিঠি বিরোধীদের, নীরব কংগ্রেস

March 5, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের বিজেপি বিরোধী দলগুলির দীর্ঘদিনের অভিযোগ ইডি, সিবিআইয়ের মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে হাতিয়ার করে বিরোধীদের হেনস্থা করছে মোদী সরকার। এবার বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ দেশের ৯ বিরোধী নেতা মোদী সরকার কর্তৃক সিবিআই, এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের মতো কেন্দ্রীয় সংস্থার অপব্যবহারের অভিযোগ তুলে মোদীকে চিঠি লিখলেন। পাশাপাশি দলবদল করতেই অভিযুক্ত নেতাদের তদন্তকারী সংস্থা থেকে রেহাই পাওয়ার কথাও চিঠিতে উল্লেখ করা হয়েছে বলে জানা যাচ্ছে। চিঠিতে উল্লেখ করা হয়েছে কয়েকজন নেতা যখন বিরোধী দলে ছিলেন, তখন তাঁদের বিরুদ্ধে অভিযোগের তদন্ত হয়েছে। কিন্তু তাঁরা বিজেপিতে যোগ দিতেই, তদন্তের গতিপ্রকৃতি আর জানা যায়নি। দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়ার গ্রেপ্তারির প্রতিবাদে এই চিঠি, এমনটাই খবর মিলেছে। যদিও একাধিক বিরোধী নেতার বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তের কথা এই চিঠিতে উঠে এসেছে। উল্লেখ্য, মণীশ সিসৌদিয়ার গ্রেপ্তারির পর তৃণমূল প্রথম সরব হয়, তারপর একে একে অন্য বিরোধী দলগুলিও সরব হয়। কিন্তু নীরব ছিল কংগ্রেস। এবারেও একই জিনিসের পুনরাবৃত্তি। কংগ্রেস এখানেই নিরুত্তর, নীরব।

অভিযোগ উঠছে, ক্ষমতায় আসার পর থেকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে বিরোধীদের দমাতে ব্যবহার করা হচ্ছে। মামলা দায়ের হচ্ছে। বিরোধী রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার করা হচ্ছে। কিন্তু বিরোধী রাজনীতিকরা বিজেপি গেলেই তদন্ত থমকে যাচ্ছে। প্রসঙ্গত, চিঠিতে উল্লেখ করা হয়েছে হিমন্ত বিশ্বশর্মা ও বাংলার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নাম। ২০১৪-১৫ সালে সারদা মামলায় হিমন্ত বিশ্বশর্মাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। কিন্তু তিনি বিজেপিতে যোগ দেওয়ার পরেই ইডি, সিবিআইয়ের মামলা গতি হারায়। একইভাবে শুভেন্দু বিজেপিতে যোগ দেওয়ার পরই তাঁর বিরুদ্ধে তদন্তের কোনও খোঁজ-খবর পাওয়া যায় না।

মোদীকে লেখা ওই চিঠিতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ভারত রাষ্ট্র সমিতির চন্দ্রশেখর রাও, জম্মু এবং কাশ্মীর ন্যাশনাল কনফারেন্সের ফারুক আবদুল্লা, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির শরদ পওয়ার, শিবসেনার উদ্ধব ঠাকরে, আপের তরফে অরবিন্দ কেজরীওয়াল ও পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের সই রয়েছে। তাঁদের অভিযোগ, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে বিরোধীদের ভাবমূর্তি নষ্টের জন্যে ব্যবহার করে রাজনৈতিক স্বার্থ মেটানো হচ্ছে। প্রশ্নের মুখে তদন্তের নিরপেক্ষতা। কিন্তু সেই সঙ্গে কংগ্রেসের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠছে। দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়ার গ্রেপ্তারির প্রতিবাদে বিরোধীরা যখন সবাই সরব হয়েছিল, তখনও কংগ্রেস মুখে কুলুপ এঁটেছিল; সে খবর প্রথম প্রকাশ করে দৃষ্টিভঙ্গি। এবারেও একই ছবি। তবে কি ২৪-এর আগে বিরোধী ঐক্যে ফাটল ধরাচ্ছে কংগ্রেস? প্রশ্ন তুলছেন রাজনৈতিক পর্যাবেক্ষকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Prime Minister, #opposition, #letter, #politics

আরো দেখুন