রাজ্য বিভাগে ফিরে যান

বেসরকারি হাসপাতাল-নার্সিংহোমে চিকিৎসার খরচে লাগাম টানছে রাজ্য

March 14, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এতদিন বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমে চিকিৎসার খরচ ছিল আকাশ ছোঁয়া। নিজেদের ইচ্ছেমতো চিকিৎসার খরচার অর্থ নিত তারা, ফলে প্রতিনিয়ত মানুষকে হয়রান হতে হচ্ছিল সাধারন মানুষকে। এবার এই সমস্যা মিটতে চলেছে।

এবার বাংলার সব বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে চিকিৎসাসহ আনুষঙ্গিক পরিষেবার খরচের ঊর্ধ্বসীমা বেঁধে দিতে চলেছে রাজ্য সরকার। স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, ইন্ডোর, আউটডোরে দেখানোর খরচ থেকে শুরু করে রক্ত পরীক্ষা, রোগ নির্ণয়, বেড ভাড়া, চিকিৎসা সব ক্ষেত্রেই ক্যাপিং করা হবে অর্থাৎ বেঁধে দেওয়া হবে খরচ। রাজ্যে প্রায় ৪০০০ প্রাইভেট হাসপাতাল ও নার্সিংহোম রয়েছে। এর মধ্যে কলকাতা ও বিভিন্ন জেলায় রয়েছে ৮০টি বড় হাসপাতাল।

গত ২ মার্চ এই চিন্তাভাবনাকে দ্রুত বাস্তবায়িত করতে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। রাজ্য স্বাস্থ্য কমিশনের সেক্রেটারি আরশাদ ওয়ারসিকে দ্রুত এই কমিটির বৈঠক ডাকতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই কমিটিতে আছেন ছ’জন সিনিয়র প্রশাসক ও বিশিষ্ট চিকিৎসকরা। এছাড়াও রয়েছেন দুই স্বাস্থ্য অধিকর্তা, প্রবীণ ফিজিশিয়ান ডাঃ সুকুমার মুখোপাধ্যায়, পিজি’র অধিকর্তা ডাঃ মণিময় বন্দ্যোপাধ্যায়, এবং ডাঃ গোপালকৃষ্ণ ঢালি, ডাঃ অভিজিৎ চৌধুরী, দুই বিশিষ্ট গ্যাসট্রোএনট্রোলজিস্ট। বেসরকারি হাসপাতাল সংগঠনগুলির একজন করে প্রতিনিধি রয়েছেন এই কমিটিতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #private hospitals, #nursing homes, #state govt

আরো দেখুন