দেশ বিভাগে ফিরে যান

তিনটি অনথিভুক্ত সংস্থার সঙ্গে আদানী গোষ্ঠীর লেনদেন, চাঞ্চল্যকর অভিযোগ

April 2, 2023 | 1 min read

তিনটি অনথিভুক্ত সংস্থার সঙ্গে আদানী গোষ্ঠীর লেনদেন, ছবি সৌজন্যে- outlookindia

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আদানী গোষ্ঠীর বিরুদ্ধে নতুন চাঞ্চল্যকর অভিযোগ সামনে এল। সেবির তদন্তে জানা গিয়েছে, গত ১৩ বছরে তিনটি অনথিভুক্ত সংস্থার সঙ্গে আদানী গোষ্ঠীর লেনদেন বেশ সন্দেহজনক। এই লেনদেনগুলি নিয়মবিরুদ্ধও হতে পারে।

মূল অভিযোগ গৌতম আদানীর দাদা বিনোদ আদানীর বিরুদ্ধে। সংবাদ সংস্থা সূত্রে খবর, বিদেশে বিনোদ আদানির তিনটি অনথিভুক্ত অর্থাৎ শেল কোম্পানি রয়েছে। এই তিনটি সংস্থার মধ্যে ক্রুণাল ইনভেস্টমেন্ট, গার্ডেনিয়া ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট নামের সংস্থা দুটি মরিশাস স্থিত। ইলেক্ট্রোজেন ইনফ্রা নামের একটি সংস্থা দুবাই স্থিত। সেবি সূত্রের খবর, এই তিনটি সংস্থার সঙ্গে গত ১৩ বছর ধরে আদানীর একাধিক সংস্থার লেনদেন চলছে। সেবির দাবি, সরাসরি যুক্ত না হলেও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এই তিনটি সংস্থার সঙ্গেই জড়িত গৌতম আদানীর দাদা বিনোদ আদানি। এগুলি মূলত তাঁরই অনথিভুক্ত সংস্থা। সংশ্লিষ্ট মহলের দাবি, বিনোদ যেহেতু আদানী পরিবারের সদস্য, ফলে এই পদক্ষেপকে পরস্পর সম্পর্কযুক্ত সংস্থার মধ্যে লেনদেন হিসেবে ধরার কথা সেবি আইনে। যা বেআইনি। ইতিমধ্যেই বিনোদের সংস্থা এবং গৌতমের সংস্থার মধ্যে এই লেনদেন ঘিরে প্রশ্ন তুলেছে কংগ্রেস।

এর আগেও কারচুপি করে আদানী গোষ্ঠীর শেয়ারের দাম বাড়ানোর অভিযোগ উঠেছিল গৌতম আদানীর দাদা বিনোদের। ‘জালিয়াতি’ করে নিজেদের সংস্থার শেয়ার দর বাড়িয়েছে দেশের অন্যতম ধনী ব্যক্তি গৌতম আদানীর গোষ্ঠী! আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণাকারী সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চে’র রিপোর্টে এমন দাবির পর শোরগোল পড়ে গিয়েছে। রাতারাতি মুখ থুবড়ে পড়ছে আদানী গোষ্ঠীর সংস্থাগুলির শেয়ার। হুড়মুড় করে নেমেছে সেনসেক্সও। উত্তাল হয়েছে দেশের রাজনীতি। সংসদেও বিরোধীরা ‘মোদী-আদানী’ যোগের অভিযোগ এনে সরব হয়েছেন। এবার সেবির তদন্ত রিপোর্ট নিয়ে নতুন করে প্রশ্ন তুলতে শুরু করেছে বিরোধীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Adani, #SEBI, #Adani Group, #Adani Dealings

আরো দেখুন