পেটপুজো বিভাগে ফিরে যান

চৈত্র সংক্রান্তি: খাওয়া-দাওয়া মিশেছে চৈত্র শেষের রীতি রেওয়াজে

April 14, 2023 | 2 min read

চৈত্র সংক্রান্তি: খাওয়া-দাওয়া মিশেছে চৈত্র শেষের রীতি রেওয়াজে ছবি: নিজস্ব

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ চৈত্র সংক্রান্তি। চৈত্র সংক্রান্তির উৎসবেও মিশেছে খাওয়া দাওয়া। চৈত্রর শেষ দিন সকালে, নিমপাতা ও চাল ভেজে এক সঙ্গে খাওয়া চৈত্র সংক্রান্তির পুরনো রেওয়াজ। অনেকের বিশ্বাস, এই খাবার খেলে সারা বছর সুস্থ থাকা সম্ভব।

প্রাতরাশে ছাতু মাখা খাওয়া হয় অনেক বাড়িতে।

প্রাতরাশে ছাতু মাখা খাওয়া হয় অনেক বাড়িতে। ছাতু, দই, মুড়ি, চিড়ে, কলা দিয়ে ফলহার জাতীয় মেখে খাওয়া হয়। ছাতুর সাথে পরিমাণমত গুড়, দুধ, আম ইত্যাদি সহযোগেও খান কেউ কেউ। অনেক পরিবারেই এদিন ভাইয়ের মঙ্গল কামনায় পালন করা হয় ভাই ছাতু উৎসব। এই উৎসবের অন্যতম আকর্ষণ হল ছাতু। যবের ছাতু ব্যবহার করা হয়। এদিন ঠাকুর ঘরে প্রদীপ, ধূপ জ্বালিয়ে প্রথমে ভাইয়ের কপালে ফুল দিয়ে একবার চন্দনের তিলক কেটে দেন বোনেরা। তারপর টক দই, তেঁতুল জল, স্বাদমত চিনি আর নুন দিয়ে মাখা যবের ছাতুর মণ্ড পরপর তিনবার ভাইয়ের হাতে তুলে দেওয়া হয়। এদিন নিরামিষ খাবার খাওয়া হয়। দুপুর বা রাতের খাবারে কাঁচা আমের নানা পদ ও তেঁতোর পদ খাওয়া হয়।

এদিন মহিলারা কুলোর বাতাস দিয়ে ছাতুর ধুলো উড়িয়ে বলেন,
‘শত্রুর মুখে দিয়া ছাই,
ছাতু উড়াইয়া ঘরে যাই।’

ছবি সৌজন্যেঃ cookpad.com

দুপুরের পাতে রাখা হয়, সজনে রান্না। সজনে চচ্চড়ি দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়। বিভিন্ন শাক দিয়ে নিরামিষ তরকারি রান্না করা হয়। গ্রামের গৃহিণীরা এ দিন গিমা শাক ও বেগুন দিয়ে চচ্চড়ি রান্না করেন। চৈত্র সংক্রান্তির আরেক প্রচলিত খাওয়া হল তেতো ডাল।

চৈত্র সংক্রান্তির আরেকটি উল্লেখোগ্য খাবার হল এঁচোড়ের তরকারি। ছবি সৌজন্যেঃ ফেসবুক

চৈত্র সংক্রান্তির আরেকটি উল্লেখোগ্য খাবার হল এঁচোড়ের তরকারি। কাঁচা কাঁঠালের নানান অংশ দিয়ে তরকারি রান্না করা হয়। পাচন রাঁধা হয়। এঁচোড় ডুমো ডুমো করে কেটে নুন ও হলুদ দিয়ে সিদ্ধ করে জল ঝরিয়ে রাখা হয়৷ সিম বিচি শুকনো খোলায় নেড়ে নিয়ে সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নেওয়া হয়৷ ছোলার ডালের বড়া ভেজে জলে ভিজিয়ে রেখে নরম করে নিতে হয়৷ কড়াইতে তেলে শুকনো লঙ্কা, তেজপাতা ও পাঁচ ফোড়ন দিয়ে, সব সব্জি ও কাঁচা লঙ্কা দিয়ে সাঁতলে নেওয়া হয়৷ ভাল করে নেড়ে মাঝারি আঁচে ১২-১৫ মিনিট রান্না করা হয়৷ মাঝে মাঝে নাড়তে হয়৷ সব্জি কিছুটা সিদ্ধ হলে এঁচোড় দিয়ে সব মশলা মিশিয়ে ৪-৫ মিনিট নেড়ে জল দিতে হয়৷ তারপর সিম বিচি ও ছোলার ডালের দিন৷, ঘি ও গরম মশলা গুঁড়ো দিয়ে নামিয়ে নিলেই পাচন তৈরি৷ এছাড়াও মিষ্টি মুখের জন্য অনেক বাড়িতে নারকেলের নাডু বানানো হয়। চৈত্র সংক্রান্তিতে আজও অনেকে নকশী পিঠা বানান।

TwitterFacebookWhatsAppEmailShare

#recipe, #Chaitra, #tasty food, #Chaatu, #Sojne chochori, #Food, #West Bengal

আরো দেখুন