পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

ভদ্রেশ্বরের সিংহেশ্বরী সতীপীঠ, স্বয়ং দেবী দুর্গা যেখানে ভোগ খেয়েছিলেন

April 16, 2023 | 2 min read

ভদ্রেশ্বরের সিংহেশ্বরী সতীপীঠ। ছবি: নিজস্ব চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভদ্রেশ্বরের দিগরা শিবতলায় রয়েছে সিংহেশ্বরী সতীপীঠ। জনশ্রুতি রয়েছে স্বয়ং দেবী দুর্গা নাকি এখানে ভোগ খেতে এসেছিলেন। ভক্তদের বিশ্বাস, ভদ্রেশ্বরের নিয়োগী বাড়ির দেবী দুর্গা অত্যন্ত জাগ্রত। দিগরা শিবতলায় রয়েছে পুকুর। এখানেই নাকি দেবী সতীর দক্ষিণ চরণতল পড়েছিল। পাশেই রয়েছে ভদ্রেশ্বর নাথের শিবমন্দির। পুকুরের পাশেই নিয়োগীদের বাড়ি। সেই বাড়ির দোতলায় পূজিত হন দেবী সিংহবাহিনী। বলা হয়, ভদ্রেশ্বর নাথ হলেন দেবীর ভৈরব। দেবীর পুজোস্থলকেই সিংহেশ্বরী সতীপীঠ বলা হয়। নিত্য পুজো চলে। দুর্গাপুজোর সময় বিশেষ পুজো হয়, অন্নভোগ নিবেদন করা হয়।

কথিত আছে, বছর তিনেক আগে ভাদ্র সংক্রান্তির দিন ভোরে নিয়োগী বাড়ির শুভজিৎ নিয়োগী দেবী দুর্গার স্বপ্নাদেশ পেয়েছিলেন। স্বপ্নাদেশে বলা হয়েছিল, তাঁর বাড়ির সামনের পুকুরে দেবী দুর্গার দক্ষিণ পায়ের তালু পড়েছে। তা নাকি প্রস্তররূপে জলের তলায় রয়েছে। সেই শিলাখণ্ডকে উদ্ধার করে পুজো করতে বলেছিলেন দেবী। দেবীর স্বপ্নাদেশ পাওয়ার পরই শুভজিৎ নিয়োগী সূর্য ওঠার আগে পুকুরে ডুব দিয়েছিলেন। একডুবে তিনি শিলাখণ্ডটি উদ্ধার করেন, বাড়িতে এনে তা প্রতিষ্ঠা করা হয়।

তারপর মায়ের মূর্তি তৈরি করা হয়। মাতৃ মূর্তিতে দেবী দুর্গা ও দেবী জগদ্ধাত্রীর মিলিত রূপ উঠে এসেছিল। দেবী এখানে দশভূজা। তবে মহিষাসুরমর্দিনী রূপ নয়। এখানে মহিষাসুর দেবীর পায়ের কাছে ক্ষমাপ্রার্থী রূপে রয়েছেন। দেবীর সঙ্গে লক্ষ্মী, সরস্বতী, গণেশ, কার্তিক নেই। বদলে জয়া ও বিজয়াকে দেখা যায়। এখানে কোনও পশুবলি প্রথা নেই। কলা, শশা ও আখ বলি দেওয়া হয়। দুর্গাপুজোর ২১ দিন আগে, দেবীর ঘট বদল করা হয়। সে সময় দেবীর অঙ্গরাগ করা হয়।

অষ্টমী এবং নবমীর সন্ধিক্ষণে এখানে বেশ কিছু অলৌকিক ঘটনা ঘটেছে। একবার সন্ধিপুজোর সময় দেবীর ভোগ নিবেদন চলছে, সেই সময় এক মহিলা তাঁর দুই মেয়েকে নিয়ে এই বাড়িতে এসে খেতে চেয়েছিলেন। ওই মহিলা বলেছিলেন, ‘কিছু খাইনি, খিদে পেয়েছে। বাড়িতে পুজো হচ্ছে, কিছু খেতে দে।’ থালায় ভোগ বেড়ে ওই মহিলা ও তাঁর দুই মেয়েকে দেওয়া হয়েছিল। তাঁরা সেটি খেয়েছিলেন। এরপর তাদের টাকা দিতে এসে দেখা যায় বাইরে কেউ নেই। আশেপাশের কেউই তাদের হদিশ দিতে পারেননি। খোঁজাখুঁজি করেও কিছু পাওয়া যায়নি, বাড়ির পাশের শিবমন্দিরে দেখা যায় কোনও মহিলার ডান পায়ের আলতা পরা ছাপ। আশ্চর্যের বিষয় হলেও ওই মন্দিরে আর কোনও ছাপ দেখা যায়নি।

একবার অঙ্গরাগের সময় মূর্তিটি সাদা রঙ করা হয়েছিল। পরদিন সকালে দেবীর শয়ন ভাঙার সময় ঘরে বাড়ির লোকজন দেখেন, দেবীর মাথাভর্তি সিঁদুর। সেই সিঁদুর পরিষ্কার না করেই দেবীর গায়ের কচি হলুদ রঙ দিয়ে হয় অঙ্গরাগ। বলা হয়, দেবী নিজেই সিঁদুর পরেছিলেন। যে ব্যক্তি দেবীর অঙ্গরাগ করেন, তাঁর বদলে অন্য কারও হাতে দেবী অঙ্গরাগ নেন না। সেই নিয়েও রয়েছে অলৌকিক কাহিনি। মধ্যরাতে দেবীর পায়ের নূপুরের শব্দ শোনা যায় বলেও দাবি করেন বাড়ির সদস্যদের। ভোররাতে কেউ পুকুরের দিকে যাচ্ছে, এমন শব্দও এখানে শোনা যায়। পুকুরে ডুব দেওয়ার শব্দ, পুকুর থেকে ঠাকুরঘরের দিকে কারও আসার শব্দও পাওয়া যায়। অনেকে আবার ভোররাতে ঠাকুর ঘরে ডান পায়ের ভেজা ছাপও দেখতে পেয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #hooghly, #Ma Durga, #Bhadreswar, #singheswari sati peeth

আরো দেখুন