পেটপুজো বিভাগে ফিরে যান

খুশির ঈদের রসনা তৃপ্তিতে থাকুক হরেক রকম খাবার

April 22, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এক মাস ব্যাপী রোজার পর ঈদ উদযাপন করছেন মুসলমান ধর্মাবলম্বী মানুষেরা। ঈদ মানেই উৎসব। উৎসবের প্রধান উপকরণ হল খাওয়া-দাওয়া। ঈদের খাওয়া দাওয়ায় ঝালের সঙ্গে মিষ্টিও থাকে। বিশ্বের নানা প্রান্তের কিছু জনপ্রিয় ঈদের খাবারের তালিকা রইল আপনাদের জন্য।

সেমাই

বাংলাসহ গোটা দক্ষিণ-এশিয়াজুড়ে ঈদ উল ফিতরের সবচেয়ে জনপ্রিয় খাবারটি হল সিমাই। যা আদপে চাল বা গম দিয়ে তৈরি হয়। ঘি, চিনি এবং সুগন্ধি দিয়েও এটি রান্না করা যায়। আবার ঘন দুধ দিয়ে রান্না করা হয়, আবার নানান রঙের সিমাইয়েরও দেখা মেলে। এটি শির খুরমা নামেও পরিচিত।

মানতি

ঈদের দিনে রাশিয়ানিবাসী মুসলমানদের সবচেয়ে জনপ্রিয় খাবার হল মানতি। এটি এক ধরণের ডাম্পলিং, বাঙালির পুলি পিঠার মতো। আটার মণ্ডর ভিতরে মাংসের কিমার পুর দিয়ে তা ভাপানো হয়। পরিবেশন করা হয় মাখন এবং ক্রিম সহযোগে।

শানজি

চীনে বসবাসকারী মুসলমানদের ঐতিহ্যবাহী খাবার শানজি। ময়দার দিয়ে মোটা করে নুডলস বানিয়ে তা ডুবো তেলে কড়া করে ভাজা হয়। তারপর পিরামিডের মতো করে সাজিয়ে, তা পরিবেশন করা হয়।

মামুল

পুরু বিস্কিটের মধ্যে খেজুরের পেস্ট বা আখরোট বা পেস্তা বাদামের পুর দিয়ে ওপরে হাল্কা চিনির গুঁড়ো ছড়িয়ে দেওয়া হয়। রমজান মাসে এবং ঈদের দিনে মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশে বিশেষ এই কুকিজ খুবই জনপ্রিয়। বিভিন্ন দেশে এটি আবার আলাদা আলাদা নামে খ্যাত। সিরিয়ায় এর নাম – মামুল, ইরাকে ক্লাইচা এবং মিশরে কাহাক।

কেটুপাট

ইন্দোনেশিয়ায় ঈদের ঐতিহ্যবাহী খাবার হল কেটুপাট। পাম গাছের পাতায় মোড়া এক ধরণের চালের আটার পিঠা। মাংসের বিভিন্ন পদের সঙ্গে কেটুপাট পরিবেশন করা হয়।

বিরিয়ানি

আজও ঈদের অত্যন্ত জনপ্রিয় খাবার হল বিরিয়ানি। চাল, মাংস দিয়ে তৈরি এই মোগলাই খানায় মজে গোটা বিশ্ব। কলকাতায় এর জনপ্রিয়তা আকাশ ছোঁয়া।


TwitterFacebookWhatsAppEmailShare

#Eid, #Eid Ul Fitr, #Happy Eid

আরো দেখুন