দেশ বিভাগে ফিরে যান

গাছ বাঁচাতে ‘চিপকো’ আন্দোলনে ফিরলেন পুনের পরিবেশকর্মীরা

May 1, 2023 | 2 min read

শত শত কর্মী পুনে শহরের মুথা নদীর তলদেশে ‘চলো চিপকো’ আন্দোলন করে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মহারাষ্ট্রের পুনেতে রিভার ফ্রন্ট ডেভেলপমেন্ট (RFD) প্রকল্পের জন্য গাছ কাটার প্রতিবাদে এপ্রিল ২৯, শনিবার, শত শত কর্মী পুনে শহরের মুথা নদীর তলদেশে ‘চলো চিপকো’ (আসুন গাছকে আলিঙ্গন করি) আন্দোলন করে।

প্রকল্পটি মুলা নদীর ২২.২ কিমি, মুথা নদীর ১০.৪ কিমি এবং মুলা-মুথা নদীর ১১.৮ কিলোমিটার নিয়ে গঠিত নদীর তীরের ৪৪-কিলোমিটার প্রসারণের পরিকল্পনা করে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২২ সালের মার্চ মাসে প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। বিক্ষোভকারীরা প্ল্যাকার্ড ধরে, স্লোগান দেয় এবং মানববন্ধন গঠনের সময় নদীতীরবর্তী গাছগুলিকে জড়িয়ে ধরে।

কর্মীরা পুনে মিউনিসিপ্যাল কর্পোরেশন (PMC) এর বিরুদ্ধে নদী পুনর্জীবন প্রকল্পের নামে বুন্ড গার্ডেনের কাছে নদীর তীরে প্রাকৃতিক সবুজ ধ্বংস করার অভিযোগ করেছে।

রিভারফ্রন্টের ১ কিলোমিটার এলাকাজুড়ে কিছু বিরল ও পুরনো গাছসহ কয়েক হাজার গাছ কেটে ফেলা হচ্ছে বলে অভিযোগ। পিএমসি অবশ্য এই দাবিগুলি প্রত্যাখ্যান করেছে এবং বলেছে যে গাছগুলির মধ্যে কোনও পুরানো এবং বিরল গাছ নেই যা ক্ষতিগ্রস্থ হবে। “নদী সংস্কারের কাজের সময়, কিছু গাছ কাটা প্রয়োজন, এবং তাদের জায়গায়, ৬৫,০০০-এর বেশি গাছ লাগানো হবে,” এটি এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে।

প্রসঙ্গত, ১৯৬৪ সালে পরিবেশবাদী এবং গান্ধীবাদী সামাজিক কর্মী চণ্ডী প্রসাদ ভাট স্থানীয় সম্পদ ব্যবহার করে গ্রামীণ গ্রামবাসীদের জন্য ছোট শিল্পকে উত্সাহিত করার জন্য দাশোলি গ্রাম স্বরাজ্য সংঘ (পরে নামকরণ করা হয় দাশোলি গ্রাম স্বরাজ্য মণ্ডল (DGSM) নামে একটি সমবায় সংগঠন প্রতিষ্ঠা করেন। যখন ১৯৭০ সালে তীব্র বর্ষার বন্যায় এই অঞ্চলে ২০০ জনেরও বেশি লোকের প্রাণহানি ঘটেছিল তখন ডিজিএসএম বড় আকারের শিল্পের বিরুদ্ধে বিরোধিতার শক্তিতে পরিণত হয়েছিল। ১৯৭৩ সালের এপ্রিল মাসে উপরের অলকানন্দা উপত্যকার মন্ডল গ্রামের কাছে প্রথম চিপকো প্রতিবাদটি ঘটেছিল। গ্রামবাসীরা, অল্প সংখ্যক গাছের অ্যাক্সেস থেকে বঞ্চিত হয়েছিল যা দিয়ে কৃষি সরঞ্জাম তৈরি করা যায়, যখন সরকার অনেক বড় প্লট বরাদ্দ করে তখন তারা ক্ষুব্ধ হয়। একটি ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারক। যখন তাদের আবেদন প্রত্যাখ্যান করা হয়, চণ্ডী প্রসাদ ভাট গ্রামবাসীদের বনে নিয়ে যান এবং গাছ কাটা রোধ করতে গাছগুলিকে আলিঙ্গন করেন। সেই প্রতিবাদের অনেক দিন পর, সরকার কোম্পানির লগিং পারমিট বাতিল করে এবং ডিজিএসএমের অনুরোধ করা আসল বরাদ্দ মঞ্জুর করে।

চিপকোর অন্যতম বিশিষ্ট নেতা, গান্ধীবাদী সুন্দরলাল বহুগুনা, ১৯৮১-৮৩ সালে ৫০০০ কিলোমিটার ট্রান্স-হিমালয় পদযাত্রা করেছিলেন, চিপকো বার্তাকে আরও বৃহত্তর এলাকায় ছড়িয়ে দিয়েছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Chipko movement, #environment activists, #RFD, #river-front development project, #Maharashtra

আরো দেখুন