পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

তিনশো বছর ধরে পূজিত পাতালেশ্বর শিবই মুর্শিদাবাদের একমাত্র জ্যোতির্লিঙ্গ

May 1, 2023 | < 1 min read

৩০০ বছরের প্রাচীন পাতালেশ্বর শিব

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ইতিহাস আর ঐতিহাসিক উপাদানে ভরপুর, মুর্শিদাবাদে রয়েছে পাতালেশ্বর শিবমন্দির। ভক্তদের বিশ্বাস এই শিব অত্যন্ত জাগ্রত। মন্দিরের পাশ দিয়েই বয়ে গিয়েছে কাটিগঙ্গা। বহু প্রাচীন মন্দির পাতালেশ্বরের সংস্কার করা হয়েছে। মুর্শিদাবাদের কাশিমবাজারে এই মন্দির অবস্থিত। ইতিহাস বলে, একসময় নাকি এই মন্দিরে ১০৮টি শিব মন্দির ছিল। যার মধ্যে কেবল একটি মন্দিরই টিকে রয়েছে। পাতালেশ্বর শিব মন্দিরই মুর্শিদাবাদের একমাত্র জ্যোতির্লিঙ্গ।

প্রাচীর দিয়ে ঘিরে দেওয়া হয়েছে মন্দির ও মন্দির চত্বর। সুন্দর বাগান তৈরি করা হয়েছে। মন্দিরে প্রবেশ পথে প্রায় ৪০ ফুট উচ্চতা বিশিষ্ট একটি শিবমূর্তি নির্মাণ করা হয়েছে। মন্দিরের শিবলিঙ্গটি স্বয়ম্ভূ জ্যোতির্লিঙ্গ। শিবলিঙ্গটি যেহেতু পাতাল থেকে মাটি ভেদ করে উঠেছে, তাই শিবলিঙ্গের নাম পাতালেশ্বর। প্রায় ৩০০ বছর ধরে এখানে শিবের আরাধনা হচ্ছে। সারাবছর ধরেই এখানে ভক্তদের ভিড় লেগে থাকে। দূর-দূরান্ত থেকে ভক্তরা এই মন্দিরে আসেন।

এই মন্দিরে গর্ভগৃহে বিরাজ করেন পাতালেশ্বর। গর্ভগৃহের দেওয়ালজুড়ে রয়েছে নানান মূর্তি। রয়েছে হর-পার্বতীর মূর্তিও। ভক্তরা এই মূর্তিও পুজো করেন। ভক্তদের বিশ্বাস, এখানে শিবের কাছে যা মানত করা হয় বা দেবাদিদেবের কাছে যা চাওয়া হয়, তিনি সেই সব বাসনা পূরণ হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pataleshwar shib, #Jyotirlinga, #West Bengal, #murshidabad

আরো দেখুন