দেশ বিভাগে ফিরে যান

ভারতের ধর্মীয় স্বাধীনতাহীনতা নিয়ে ফের বিস্ফোরক অভিযোগ আন্তর্জাতিক সংস্থার

May 4, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতের ধর্মীয় স্বাধীনতাহীনতা নিয়ে ভারতের বিরুদ্ধে ফের তোপ দাগল আমেরিকার কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ)। পৃথিবীর বিভিন্ন দেশে ধর্মীয় স্বাধীনতার ওপর নজর রাখে এই সংস্থা। তারা তাদের সাম্প্রতিক প্রতিবেদনে ভারতের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

ভারতের অভ্যন্তরীণ পরিস্থিতি, মানবাধিকার লঙ্ঘন, সংখ্যালঘু নির্যাতন, সংবাদপত্র ও প্রচারমাধ্যমের স্বাধীনতা হরণ, ঘৃণা ভাষণ এবং রাষ্ট্রীয় স্তরে দমন-পীড়নের বিভিন্ন অভিযোগ নিয়ে সময়ে সময়ে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা সরব হয়েছে। ফ্রিডম হাউস, ভি ডেম ইনস্টিটিউট, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল-সহ বিভিন্ন সংস্থা ভারতের গণতন্ত্র, মানবাধিকার, সংবাদপত্রের স্বাধীনতাহীনতা নিয়ে অনেক দিন ধরেই প্রশ্ন তুলে যাচ্ছে। তাদের অভিযোগ, বিজেপি ক্ষমতায় আসার পর এসব অভিযোগের বহর বেড়েই চলেছে।

চলতি বছরের এপ্রিল মাসে ইউএসসিআইআরএফ-এর প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে ভারতকে ‘বিশেষ উদ্বেগজনক দেশ’-এর তালিকায় স্থান দেওয়া হয়েছে। আফগানিস্তান, মায়ানমার, চীন, উত্তর কোরিয়া, পাকিস্তান-সহ মোট ১৭টি দেশ এই তালিকাভুক্ত। ভারতের অবস্থা ক্রমেই খারাপ হয়েছে জানিয়ে এই বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে পরিস্থিতির আরও অবনতি হয়েছে। জাতীয় ও রাজ্য স্তরের পাশাপাশি স্থানীয় পর্যায়েও ধর্মীয় বৈষম্য প্রকটতর হয়েছে।

ধর্মান্তরকরণ ও সংখ্যালঘুদের বিরুদ্ধে বৈষম্যমূলক নীতি গৃহীত হয়েছে। হিজাব ও গোহত্যা নিয়ে বাড়াবাড়ি হয়েছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে মুসলমান, খ্রিষ্টান, শিখ, দলিত ও আদিবাসীদের মধ্যে। ধর্মীয় স্বাধীনতা রক্ষা এবং তা খর্ব করা নিয়ে যাঁরা সরব হয়েছেন, তাঁদের ওপর কড়া নজরদারি রাখা ছাড়াও হয়রানি করা হচ্ছে। তাঁদের সম্পত্তি নষ্ট করা হচ্ছে। এমনকি অবৈধ কাজকর্ম রোধ আইনে (ইউএপিএ) অনির্দিষ্টকালের জন্য আটকও করা হচ্ছে। যেসব বহুজাতিক বেসরকারি সংস্থা এসব বিষয় নিয়ে সরব, তাদের বিরুদ্ধে বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইনে (এফসিআরএ) ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এই সংস্থা এর আগে সিএএ এবং এনআরসি’র কড়া সমালোচনা করেছিল। এবারের প্রতিবেদনে সেই বিষয়ের উল্লেখ রয়েছে।

ইউএসসিআইআরএফ তাদের সাম্প্রতিক এই প্রতিবেদনে জো বাইডেন সরকারকে বলেছে, ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনে যেসব সংস্থা গুরুতরভাবে দোষী, ভারত সরকারের সেই সব সংস্থা ও তাদের কর্মকর্তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হোক। তাঁদের বিরুদ্ধে প্রয়োজনীয় নিষেধাজ্ঞাও জারি করা জরুরি। ভারতকে একটি ‘বিশেষ উদ্বেগজনক দেশ’ বলে ঘোষণা করা জন্য তারা আমেরিকার বিদেশ মন্ত্রককে সুপারিশ করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#USCIRF, #India, #america, #Hate Speeches, #modi govt, #Religious Freedom

আরো দেখুন