দেশ বিভাগে ফিরে যান

দিল্লি পুলিশের ‘তাণ্ডব’-এর প্রতিবাদ: পদক-পুরস্কার ফেরতের হুমকি কুস্তিগিরদের

May 4, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বুধবার মাঝরাতে দিল্লির যন্তরমন্তরের সামনে ধর্নারত কুস্তিগিরদের সঙ্গে সংঘাতে জড়িয়েছিল দিল্লি পুলিশ। যার ফলে আহত হয়েছিলেন বেশ কয়েকজন কুস্তিগির। অভিযোগ, মদ্যপ অবস্থায় পুলিশকর্মীরা তাণ্ডব চালিয়েছে। ক্ষোভে, দুঃখে কান্নায় ভেঙে পড়েন ভিনেশ ফোগাট-সহ একাধিক কুস্তিগির।

দিল্লি পুলিশের ব্যবহার নিয়ে ক্ষিপ্ত ধর্নারত কুস্তিগিরেরা এবার নিজেদের পদক এবং সরকারের তরফে প্রাপ্ত যাবতীয় পুরস্কার ফিরিয়ে দেওয়ার হুমকি দিলেন। তাঁদের বক্তব্য, যদি এ ভাবে অপমানিত হতে হয় তা হলে এই সম্মান দেওয়ার কোনও অর্থ নেই।

বৃহস্পতিবার সকালে বজরং বলেন, “যদি কুস্তিগিরদের সঙ্গে এ রকম আচরণ করা হয় তা হলে পদক নিয়ে আমরা কী করব? এর থেকে সাধারণ জীবন কাটানো ভাল। আমরা সব পদক এবং সরকারের সব পুরস্কার ফিরিয়ে দিতে রাজি।” প্রসঙ্গত, বজরং, বিনেশ ফোগাট এবং সাক্ষী মালিক সরকারের তরফে দেশের সর্বোচ্চ ক্রীড়াপুরস্কার খেলরত্ন পেয়েছেন।

বজরং আরও বলেছেন, “যখন পুলিশ আমাদের ধাক্কা মারছিল, খারাপ কথা বলছিল এবং আচরণ করছিল, তখন ওরা দেখেনি যে আমরা পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত। সাক্ষী মালিকও তাই। ওরা আমাদের সঙ্গে খারাপ আচরণ করেছে। মহিলা এবং মেয়েরা রাস্তায় রাতের পর রাত কাটাচ্ছে, লোকের দয়া আশা করছে। কিন্তু কেউ আমাদের বিচার দেওয়ার কথা ভাবছেই না।”

গত কয়েক সপ্তাহ ধরে ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলে এবং তাঁর গ্রেফতারির দাবিতে লাগাতার আন্দোলন চালাচ্ছেন বজরং পুনিয়া, বিনেশ ফোগট, সাক্ষী মালিকদের মতো পরিচিত, বিখ্যাত কুস্তিগিররা। ইতিমধ্যে দেশের নানা প্রান্ত, নানা ক্ষেত্র থেকে তাঁদের প্রতি সমর্থনের বার্তা এসেছে রাজধানীতে। তারমধ্যেই দিল্লি পুলিশের এই আচরণে রীতিমতো ক্ষুব্ধ সাধারণ মানুষও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Delhi Police, #Jantar Mantar, #Wrestlers, #Brij Bhushan Singh, #Protest

আরো দেখুন