পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

বৈশাখী পূর্ণিমায় নবদ্বীপ ও মায়াপুরজুড়ে পালিত হল শ্রীকৃষ্ণের ফুলদোল উৎসব

May 6, 2023 | 2 min read

শ্রীকৃষ্ণের ফুলদোল উৎসব

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গতকাল অর্থাৎ শুক্রবার বৈশাখী পূর্ণিমার পুণ্যলগ্নে নবদ্বীপ ও মায়াপুরজুড়ে পালিত হল শ্রীকৃষ্ণের ফুলদোল উৎসব। গৌর-বিষ্ণুপ্রিয়ার বিবাহ বার্ষিকীর অনুষ্ঠানও এদিন পালিত সাড়ম্বরে। শ্রীকৃষ্ণের ফুলদোল উপলক্ষ্যে নবদ্বীপের ফুলের বাজার ছিল আগুন। ফুলের চাহিদাও ছিল তুঙ্গে।

গতকাল সকাল থেকেই ফুলদোল উপলক্ষ্যে হরেক রকম ফুলে ফুলে সেজে উঠেছিল বিভিন্ন মন্দির প্রাঙ্গণ। রাধাকৃষ্ণ, নিতাই-গৌর, গৌর-বিষ্ণুপ্রিয়াসহ সমস্ত বিগ্রহকে ফুলের সাজে সাজানো হয়েছিল। রঙবেরঙের সুগন্ধি ফুল দিয়ে তৈরি পোশাক পরানো হয়েছিল। মায়াপুর ইসকন মন্দিরেও রাধামাধবের ফুলদোল অনুষ্ঠিত হয়েছে। ফুলদোল উপলক্ষ্যে কৃত্রিম ফোয়ারার নীচে রাধামাধবকে শীতল করার জন্য বসানো হয়েছিল। বৈষ্ণব ধর্মের মানুষজন তাদের আরাধ্য ভগবানকে ফুল চন্দন দিয়ে সাজিয়েছিলেন। দীর্ঘদিন ধরেই বুদ্ধ পূর্ণিমা তিথিতে ফুলদোল অনুষ্ঠিত হয়ে আসছে। বলদেব বিগ্রহকে বিভিন্ন ফুলের সাজে সাজানো হয়েছিল।

বুদ্ধপূর্ণিমা হল গৌরাঙ্গ মহাপ্রভুর ও মা বিষ্ণুপ্রিয়াদেবীর বিবাহ বার্ষিকী। গৌরাঙ্গ মন্দির ও বিষ্ণুপ্রিয়া জন্মভিটা মন্দিরে বিবাহ বার্ষিকীও অনুষ্ঠিত হয়েছে গতকাল। মহাপ্রভুকে সকাল বেলায় জামাইয়ের পোশাক পাঞ্জাবি এবং সন্ধ্যায় নববধূর সাজে মা বিষ্ণুপ্রিয়াকে সাজিয়ে তোলা হয়েছিল।

বৃহস্পতিবার অধিবাসের মাধ্যমে বিষ্ণুপ্রিয়া দেবীর বিবাহ বার্ষিকীর অনুষ্ঠানের শুরু হয়েছিল। শুক্রবার বিকেলে বাদ্যযন্ত্র ও নামকীর্তন সহকারে ভক্তরা নবদ্বীপ পরিক্রমা করে গঙ্গা থেকে জল নিয়ে আসেন। সেই জল দিয়ে রাতে বিবাহ বার্ষিকীর সমস্ত অনুষ্ঠান হয়। রাতে ভোগরাগ। আজ দুপুরে বিবাহ বার্ষিকী উপলক্ষ্যে ভক্তের প্রসাদের আয়োজন করা হয়। বুদ্ধপূর্ণিমার রাতে রাধারমণ বাগ সমাজ বাড়ি আশ্রমের রাধাগোবিন্দ বিগ্রহ সারারাত গঙ্গাবক্ষে নৌকোয় ছিলেন, রাসকীর্তন অনুষ্ঠিত হয়েছিল। আজ অর্থাৎ শনিবার ভোরে বাদ্যযন্ত্র ও কীর্তন করে, সেই বিগ্রহ নবদ্বীপের গ্রাম্যদেবী পোড়ামা প্রাঙ্গণে আনা হয়। সেখানে থেকেই আজ কীর্তন শেষে আশ্রমে ফিরে যাবে বিগ্রহ। বুধবার থেকে রাধারমণ বাগ সমাজ বাড়ি আশ্রমে তিনদিনের চন্দনযাত্রা উৎসব শুরু হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mayapur, #Nabadwip, #Ful dol utsab

আরো দেখুন