দেশ বিভাগে ফিরে যান

প্রকাশিত হল সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল, ছাত্রদের তুলনায় এগিয়ে ছাত্রীরা

May 12, 2023 | 2 min read

সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় পাশের হার ৯৩.১২ শতাংশ।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অপেক্ষার শেষ। আজ শুক্রবার প্রকাশিত হল এ বছরের সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির ফলাফল। সকালেই দ্বাদশ শ্রেণির রেজাল্ট প্রকাশ করে সংশ্লিষ্ট বোর্ড। এবছর সিবিএসই-র দ্বাদশ শ্রেণিতে ৮৭.৩৩ শতাংশ ছাত্রছাত্রী পাশ করেছে। ৯০.৬৮ শতাংশ পাশ করে মেয়েরা ছেলেদের চেয়ে ৬.০১ শতাংশ এগিয়ে। সিবিএসই-তে দ্বাদশে পাশের হার সবচেয়ে বেশি তিরুবনন্তপুরমে। সেখানে এই বছর ৯৯.৯১ শতাংশ পড়ুয়া পাশ করেছে। অন্যদিকে পাশের হারে সবচেয়ে পিছিয়ে প্রয়াগরাজ। পাশের হার ৭৮.০৫ শতাংশ। বোর্ডের তরফে জানানো হয়েছে, প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বিভাগে কারা পাশ করেছে, সেই অনুযায়ী কোনও পৃথক তালিকা আপাতত প্রস্তুত করা হচ্ছে না। ২০১৯ সালে কোভিড মহামারীর সময় পাশের হার ছিল ৮৩.৪০ শতাংশ।

এদিনই দুপুরের দিকে প্রকাশিত হল দশম শ্রেণির ফল। সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় পাশের হার ৯৩.১২ শতাংশ। যা গত বছরের তুলনায় প্রায় ১.২৮ শতাংশ কম। ২০২২ সালের সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় পাশের হার ছিল ৯৪.৪ শতাংশ। পাশের হারে ছাত্রদের চেয়ে এই বছর ছাত্রীরা ১.৯৮ শতাংশ এগিয়ে রয়েছে। ছাত্রীদের সার্বিক পাশের হার এ বছর ৯৪.২৫ শতাংশ। পাশাপাশি, বোর্ডের দশম শ্রেণির ছাত্রদের পাশের হার ৯২.২৭ শতাংশ।

পূর্ব ঘোষণা অনুযায়ী মেধাতালিকা ছাড়াই প্রকাশিত হল এ বছরের সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল। এবছর মেধাতালিকা প্রকাশ না করার কারণ হিসেবে বোর্ডের এক বর্ষীয়ান সদস্য জানিয়েছেন, মেধাতালিকা পড়ুয়াদের মধ্যে অস্বাস্থ্যকর প্রতিযোগিতার জন্ম দেয়, তা কাম্য নয়। তবে বিভিন্ন বিষয়ে যারা সর্বোচ্চ নম্বর পাবে, তাদের বিশেষ সার্টিফিকেট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

পড়ুয়ারা অফিসিয়াল ওয়েবসাইট cbseresults.nic.in এবং results.cbse.nic.in থেকে নিজেদের রেজাল্ট দেখতে পারবেন। অফিসিয়াল ওয়েবসাইট ছাড়াও ডিজিলকারের মাধ্যমেও পরীক্ষার্থীরা জানতে পারবে রেজাল্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#CBSE, #cbse results, #cbse 2023, #10th results, #12th results

আরো দেখুন