পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

শুরু হল শ্যামপুরের পঞ্চানন্দ বাবার মন্দিরে মেলা, গাঁজা, কলকে দিয়ে পুজো দেন ভক্তরা

May 16, 2023 | < 1 min read

শুরু হল শ্যামপুরের পঞ্চানন্দ বাবার মন্দিরে মেলা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শ্যামপুরের ডিঙাখোলা গ্রামের পূর্বপাড়ায় রয়েছে পঞ্চানন্দ বাবার মন্দির। ভক্তদের বিশ্বাস, কলকে ও গাঁজা দিয়ে পুজো দিয়ে বাবার কাছে মানত করলে মনোবাঞ্ছা পূরণ হয়। প্রতি বছর পঞ্চানন্দ পুজোকে ঘিরে এই মন্দিরে মানুষের ঢল নামে। এখানে শিবের কোনও মূর্তি নেই। পাঁচটি ঘটে পুজো দেওয়া হয়।

জনশ্রুতি রয়েছে, কয়েকশো বছর আগে গ্রামের কয়েকজন মানুষ বনের মধ্যে পাঁচটি ঘট দেখতে পান। ঘটগুলিই বাবা পঞ্চানন্দ হিসেবে পরিচিতি পায়। পরবর্তীতে গ্রামের বাসিন্দারাই একটি তেঁতুল ও নিম গাছের নীচে ঘটগুলিকে প্রতিষ্ঠা করেন। তখন থেকে শুরু হয় পুজো। ১৯৯২ সাল থেকে ডিঙাখোলা পঞ্চানন্দ সেবা সমিতি পুজোর দায়িত্ব নেয়। ২০০৭ সালে গ্রামবাসী এবং ভক্তদের সহযোগিতায় মন্দির তৈরি হয়, এখন সেই মন্দিরেই ঘটগুলি প্রতিষ্ঠিত। প্রতি বছর এই পুজোকে ঘিরে গ্রামে ছ-দিনের উৎসব হয়।

আশপাশের নানান গ্রাম থেকে মানুষ আসে। মেলা বসার পাশাপাশি ৬ দিনের উৎসবে নাটক, যাত্রাসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও নরনারায়ণ সেবার আয়োজন হয়। পাঁচাল গানের মাধ্যমে পুজো শুরু হয়। ফুল, ফল দিয়ে পুজো ছাড়াও, এখানেও কলকে, গাঁজা দিয়ে পুজো দেওয়া হয়। এটিই এই মন্দিরের অন্যতম বৈশিষ্ট্য। ভক্তদের বিশ্বাস, গাঁজা এবং কলকে দিয়ে পুজো দিলে মনস্কামনা পূর্ণ হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #mela, #Pujo, #Shyampur, #Shib, #Panchananda mandir

আরো দেখুন