খেলা বিভাগে ফিরে যান

IPL 2023- ছিটকে গেল কেকেআর

May 20, 2023 | 2 min read

ছবি সৌজন্যে: লখনৌ সুপার জায়েন্টস

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি:

লখনৌ সুপার জায়ান্টস: ১৭৬-৮ (পুরাণ ৫৮, ডি’কক ২৮)
কেকেআর: ১৭৫-৭ (রিঙ্কু ৬৭, রয় ৪৫ )

এই বছরের আইপিএল হেরেই সমাপ্ত করল কেকেআর! শনিবারও বিফলে গেল রিঙ্কু সিংয়ের অবিশ্বাস্য লড়াই। জয়ের থেকে এক রান দূরে থেমে গেল আলিগড়ের যুবকের প্রচেষ্টা।

এবারের মতো আইপিএল যাত্রা শেষ হয়ে গেল কলকাতা নাইটরাইডার্সের। ২০২১ সালে আইপিএলের ফাইনালে ওঠার পরের দু’বছর প্লে-অফের টিকিট পেল না নাইট ব্রিগেড।

প্লে-অফের যাওয়ার অতি ক্ষীণ সুযোগ নিয়ে শনিবার ইডেনে খেলতে নামে কলকাতা নাইটরাইডার্স। তবে সেক্ষেত্রে মুম্বই ও বেঙ্গালুরুকে ম্যাচ হারতে হতো।

টসে জিতেও অধিনায়ক নীতীশ রানা বল করার সিদ্ধান্ত নিলেন। রান তাড়া করতে নেমে অসম্ভবকে সম্ভব করতে হতো কেকেআরকে। রান তুলতে হবে আট ওভারেরও কম সময়ে। স্পষ্ট করে বললে, ৭.৫ ওভারে ১৭৭ রান তুলতে হতো কেকেআরকে। প্রসঙ্গত, আগে ব্যাট করলে কলকাতাকে ১১০ বা তার বেশি রানে জিততে হত। এক মাত্র তা হলেই রান রেটে আরসিবিকে টপকানো সম্ভব।

প্রথমে ব্যাট করার সুযোগ থাকলেও কেন কেকেআরের অধিনায়ক টসে জিতে বল করতে চাইলেন, তা দুর্বোধ্য। সেই মাশুলও চোকাতে হল। প্রথম দিকে অবশ্য খারাপ বল করেনি কেকেআর। লখনউয়ের দুই মারকুটের ওপেনারের সামনে নিয়ন্ত্রিত বল করছিলেন হর্ষিত রানা, বৈভব অরোরারা।

পাওয়ার প্লে-তে দাপট দেখায় লখনৌ। কিন্তু পর পর প্রেরক মাঁকড় এবং মার্কাস স্টোইনিসের উইকেট চলে যাওয়ায় কিছুটা চাপে পড়ে যায় তারা। তাতেও থামেনি। এর পর ক্রুণাল পাণ্ড্য এবং কুইন্টন ডি’ককও আউট হয়ে যান তিন বলের ব্যবধানে।
কিন্তু লখনউয়ের চাপ কমিয়ে দেন নিকোলাস পুরান। ধীরগতিতে শুরু করলেও তিনি পরের দিকে বেশ চালিয়ে খেলেন। ৪টি চার এবং ৫টি ছয়ের সাহায্যে ৩০ বলে ৫৮ রান করেন। তাতেই লখ লখনৌয়ের রানের গতি একলাফে অনেকটা বেড়ে যায়। কলকাতার হয়ে হর্ষিত রানা এবং সুনীল নারাইন ছাড়া কেউ কৃপণ বোলিং করতে পারেননি। আট জন বোলারকে বল করিয়েছেন নীতীশ রানাও। নিজেও এক ওভার হাত ঘুরিয়েছেন। শুধু হর্ষিতই নিজের চার ওভার পূরণ করেছেন।

৮.৫ ওভারে ১৭৭ রানে জিততে হত কেকেআরকে। কিন্তু সেই রানের ধারেকাছেও এদিন পৌঁছতে পাড়ল না নাইট ব্রিগেড। ৮.৫ ওভারে দুই উইকেট হারিয়ে মাত্র ৭৮ রান তোলে তারা। তার ফলে প্লে-অফের লড়াই থেকে ছিটকে গেল কেকেআর।

তবে শুরুটা ভালই করেছিল রয় এবং আইয়ার। দুই ব্যাটারের দাপটে প্রথম ছয় ওভারে কেকেআর প্রায় ১০ রান করে তোলে। কিন্তু পাওয়ার প্লে-র পর ফের শুরু পতন। গোটা মরশুম যেমন ধারাবাহিকতার অভাব ভুগিয়েছে, এদিনও তেমনই ভোগাল। ৬১ রানে ১ উইকেট থেকে নাইটরা ১৮ ওভারে ১৩৬ রানে ৭ উইকেটে পৌঁছে গেল। দু’ওভারে তখনও দরকার চল্লিশের বেশি রান। কিন্তু কেকেআরের গোটা মরশুমের নায়ক রিঙ্কু সিং তখনও লড়াই ছাড়েননি। যেমনটা তিনি ছাড়েননি গোটা মরশুম। তিনি এই টুর্নামেন্টের স্বপ্নের বাজিগর।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL 2023, #LSG, #KKR

আরো দেখুন