রাজ্য বিভাগে ফিরে যান

আধারের বায়োমেট্রিক যাচাইয়ে দেশসেরা বাংলার রেশনব্যবস্থা, বলছে কেন্দ্রের তথ্য

May 22, 2023 | 2 min read

আধার নম্বরের বায়োমেট্রিক যাচাই করে রেশন গ্রাহকদের হাতে খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছে, ছবি সৌজন্যে-telegraphindia

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আধার নম্বরের বায়োমেট্রিক যাচাই করে রেশন গ্রাহকদের হাতে খাদ্যসামগ্রী তুলে দেওয়ায় দেশ সেরা বাংলা। মোদী সরকারের পরিসংখ্যানেই উঠে এসেছে এই তথ্য।

সম্প্রতি দিল্লিতে আয়োজিত নানান রাজ্যের খাদ্য সচিবদের নিয়ে ডাকা কেন্দ্রীয় খাদ্যমন্ত্রকের বৈঠকে এই তথ্য উঠে এসেছে। পিছিয়ে রয়েছে ডবল ইঞ্জিন রাজ্যগুলি, পাশাপাশি কংগ্রেস, সিপিএম, আপ শাসিত রাজ্যগুলিও পিছিয়ে। কেরল, পঞ্জাব, উত্তরাখণ্ড, ছত্তিশগড়, ওড়িশায় ৯৫ শতাংশের কম রেশন গ্রাহকের আধার যাচাই হয়েছে। সেখানে বাংলায় প্রায় ৯৯ শতাংশেরও বেশি রেশন গ্রাহকের আধার নম্বরের বায়োমেট্রিক যাচাই করে খাদ্যসামগ্রী দেওয়া হয়। খাদ্য দপ্তরের তথ্য অনুযায়ী, চলতি মাসে এখনও অবধি ৭২ লক্ষ ২৪ হাজার খাদ্য সরবরাহ সংক্রান্ত প্রক্রিয়া হয়েছে। ৭২ লক্ষ ১৫ হাজার ক্ষেত্রে আধার নম্বর যাচাই করা হয়েছে। কেরলে কেবল ৮৪ শতাংশ ক্ষেত্রে আধার নম্বর যাচাই করা হয়েছে। পঞ্জাবে আধার যাচাই করাই হয়নি।

আঙুলের ছাপের দ্বারা আধার নম্বরের বায়োমেট্রিক যাচা‌ই করা হয়। কিন্তু অনেকে ক্ষেত্রেই দেখা যায়, বয়স্কদের আঙুলের ছাপ মেলাতে সমস্যা হয়। সমস্যা সমাধানে বাংলার রেশন দোকানগুলিতে আই স্ক্যানার যন্ত্র দেওয়া হয়েছে। বায়োমেট্রিকের সমস্যা হলে ওই যন্ত্রের সাহায্যে চোখের মণির মাধ্যমে আধার নম্বর যাচাই করা যাবে। পাশাপাশি আধার নম্বর যাচাই প্রক্রিয়া কোনও কারণে সম্পন্ন না হলেও, কোনও রেশন গ্রাহক যাতে খাদ্যসামগ্রী পাওয়া থেকে বঞ্চিত না হন, তার ব্যবস্থাও নেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে।

এছাড়াও রেশন দোকানের কারচুপি আটকাতে কড়া পদক্ষেপ করেছে বাংলার সরকার। রাজ্যের ২১ হাজার রেশন দোকানে বৈদুতিন ওজন মাপার যন্ত্র বা ইলেকট্রিক্যাল ওয়েট মেশিন বসানোর কাজ শুরু হতে চলেছে। বৈদ্যুতিক ওজন মাপার যন্ত্র, রেশন দোকানে থাকা ই-পস যন্ত্রের সঙ্গে যুক্ত থাকবে। গ্রাহকরা কী পরিমাণ খাদ্যশস্য নিচ্ছেন, রেশন দোকানের তরফে কী পরিমাণ রেশন দেওয়া হচ্ছে তা ই-পসের মাধ্যমে খাদ্য দপ্তরের সার্ভারে চলে যাবে। ফলে গোটা প্রক্রিয়া অভিযোগ ও বিতর্কহীনভাবে তৎপর রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ration, #Aadhaar Card, #Biometric Verification, #West Bengal

আরো দেখুন