দেশ বিভাগে ফিরে যান

বাজারে নতুন ১০ টাকার নোটের দেখা মিলছে না কেন?

May 28, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ছেঁড়া-ফাটা, ময়লা ১০ টাকার নোট নিয়ে নাজেহাল আমজনতা। কোনও কোনও ১০ টাকার নোট এতটাই ল্যাতপ্যাতে যে পকেটে ঢোকাতে গেলেই ছিঁড়ে যাবে। কিন্তু কেন এই সমস্যা?

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক ১০ টাকার নোট ছাপানোয় রাশ টেনেছে বলে বাজারে জোগান কমেছে। ফলে পুরনো নোটই আপাতত ভরসা। এদেশে নোট ছাপানোর ভার রয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক নোট মুদ্রণ প্রাইভেট লিমিটেড এবং সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অব ইন্ডিয়া নামে দু’টি সংস্থার উপর। তাদের দেওয়া তথ্য বলছে, ২০১৯-২০ অর্থবর্ষে ১৪৭ কোটি সংখ্যক ১০ টাকার নোট ছাপানো হয়েছিল। পরের অর্থবর্ষে তা নামিয়ে আনা হয় ২৮ কোটি ৪০ লক্ষে। তার পরের অর্থবর্ষে অর্থাৎ ২০২১-২২ সালে ৭৫ কোটি ১০ টাকার নোট ছাপানো হয়। অর্থাৎ ২০১৯-২০’র পর থেকেই কমানো হয়েছে এই নোটের সংখ্যা। রয়েছে আরও একটি কারণ। করোনা সংক্রমণ শুরুর সময় থেকেই রিজার্ভ ব্যাঙ্ক ‘ক্লিন মানি’ প্রকল্প নেয়। পুরনো, ময়লা ও ছেঁড়া-ফাটা নোট বাতিল করে নতুন নোট বাজারে আনার উদ্যোগ নেওয়া হয়। তাতে ১০ টাকার নোটের উপর বড় কোপ পড়ে।

২০১৯-২০ অর্থবর্ষে রিজার্ভ ব্যাঙ্ক নষ্ট করে ৫৫৭ কোটি ১০ টাকার নোট। পরের বছর সেই সংখ্যা দাঁড়ায় ২২০ কোটিতে। ২০২১-২২ অর্থবর্ষে ফের লাফিয়ে বাড়ে নষ্ট নোটের সংখ্যা। ওই বছর ৪৬৮ কোটি ১০ টাকার নোট নষ্ট করে রিজার্ভ ব্যাঙ্ক। বিশেষজ্ঞরা বলছেন, কেন বাজারে ১০ টাকার নোট নিয়ে এত অভিযোগ, তা এই পরিসংখ্যান থেকে সহজেই অনুমেয়। আরবিআইয়ের তথ্য বলছে, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত বাজারে রয়েছে ২ হাজার ৭৮০ কোটি ১০ টাকার নোট। আগের বছরের তুলনায় সংখ্যাটা ১৫৭ কোটি কম। রিজার্ভ ব্যাঙ্ক এখন সবচেয়ে বেশি নজর দিয়েছে ৫০০ ও ১০০ টাকার নোট ছাপানোয়। সবচেয়ে কম গুরুত্ব পাছে ১০ টাকার নোট।

আরবিআইর একটি সূত্র বলছে, ১০ টাকার নোট ছাপানোর খরচ ২০ টাকার নোটের থেকে বেশি। তাই ১০ টাকার নোট এখন ছাপানো হচ্ছে না। মানিকন্ট্রোলের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিআরবিএনএমএল থেকে আরটিআই-এর মাধ্যমে প্রাপ্ত তথ্য অনুসারে, ২০২১-২২ অর্থবছরে ১০ টাকার এক হাজার নোট ছাপানোর জন্য ৯৬০ টাকা দিতে হয়েছিল। অর্থাৎ ১০ টাকার একটি নোট ছাপাতে ৯৬ পয়সা খরচ হয়। এক হাজার ২০ টাকার নোট ছাপানোর জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে খরচ করতে হয় ৯৫০ টাকা। মানে নোট প্রতি ৯৫ পয়সা। রিজার্ভ ব্যাঙ্ককে ১০০০ টাকার ২০০টি নোট ছাপতে ২৩৭০ টাকা খরচ করতে হয়েছিল। ২০০ টাকার নোট এখন খুবই প্রচলিত। ২০০ টাকার নোট ছাপানোর তুলনায় আরবিআই-কে ৫০০ টাকার নোট ছাপানোর জন্য কম টাকা খরচ করতে হয়। এক হাজার ৫০০ টাকার নোট ছাপতে খরচ হয় ২২৯০ টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Market, #10 rupee notes

আরো দেখুন