দেশ বিভাগে ফিরে যান

NCERT-র দশম শ্রেণির পাঠক্রমে ‘গণতন্ত্রের ধারণা’, বিজ্ঞানে কোপ কেন্দ্রের!

June 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এনসিইআরটির দশম শ্রেণির পাঠক্রম থেকে এবার বাদ ‘গণতন্ত্রের ধারণা’, চার্লস ডারউইনের বিবর্তনবাদের তত্ত্ব’র মতো অধ্যায়! ইতিহাস বই থেকে মুঘল যুগ সংক্রান্ত যাবতীয় অধ্যায় বাদ দেওয়ার পর সিলেবাসের বোঝা হালকা করার অজুহাতে এবার থেকে দশম শ্রেণির পড়ুয়াদের স্কুল পাঠক্রম থেকে এই গুরুত্বপূর্ণ বিষয় বাদ দিচ্ছে কেন্দ্র।

সিবিএসই বোর্ডের দশম শ্রেণির বই থেকে বিবর্তনবাদের অধ্যায়টি সম্প্রতি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনসিইআরটি। এনসিইআরটি সূত্রের খবর, দশম শ্রেণির বিজ্ঞানের নতুন পাঠ্যসূচিতে পর্যায় সারণির পাশাপাশি শক্তির উৎস এবং সুস্থায়ী সম্পদের ব্যবহার সম্পর্কিত অংশও বাদ দেওয়া হচ্ছে। এর পাশাপাশি বাদ যাচ্ছে দেশের জনপ্রিয় আন্দোলন, রাজনৈতিক দল এবং গণতন্ত্রের সঙ্কট সম্পর্কিত বিষয়ও। কেন্দ্রীয় সরকারের অধীনস্ত সংস্থা এনসিইআরটি-র তরফে বলা হয়েছে, পড়ুয়ারা চাইলে একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে এই বিষয়গুলি বিস্তারিত ভাবে পড়তে পারবেন। কিন্তু যে পড়ুয়া মাধ্যমিক কিংবা সমতুল কোনও পরীক্ষার পর বিজ্ঞান নিয়ে পড়াশোনা করবেন না, তিনি পর্যায় সারণির মতো বিষয় সম্পর্কে কীভাবে জানতে পারবেন, তা নিয়ে প্রশ্ন উঠছে।

বিভিন্ন মৌলের ভৌত এবং রাসায়নিক ধর্মের মধ্যে মিল ও অমিল এবং এ সকল ধর্মের ক্রম পরিবর্তন দেখানোর জন্য মৌলগুলোকে কতগুলো পর্যায় ও সারণিতে সাজিয়ে যে তালিকা তৈরি করা হয় তাকে পর্যায় সারণি বা পিরিয়ডিক বলা হয়। রসায়ন বুঝতে গেলে মৌলদের এই তালিকা বোঝা সবচেয়ে আগে দরকার। বিজ্ঞানের শিক্ষকরা দাবি করছেন, এই জরুরি অধ্যায়টি বাদ গেলে ভবিষ্যতে সমস্যায় পড়তে হবে পড়ুয়াদের।

বিশেষজ্ঞমহল প্রশ্ন তুলছে, সিলেবাসের বোঝা হালকা করতে গিয়ে, পড়ুয়াদের জ্ঞানের পরিধি কমিয়ে দিচ্ছে না তো কেন্দ্র?

TwitterFacebookWhatsAppEmailShare

#NCERT, #class 10, #Democracy Dropped

আরো দেখুন