দেশ বিভাগে ফিরে যান

এবার আসছে স্লিপার কোচ যুক্ত বন্দে ভারত এক্সপ্রেস, জেনে নিন কোন রুটে

June 5, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার আসতে চলেছে স্লিপার কোচ যুক্ত বন্দে ভারত এক্সপ্রেস। খবর মিলেছে, নয়াদিল্লি-কলকাতা এবং নয়াদিল্লি-মুম্বই রুটে স্লিপার কোচ যুক্ত বন্দে ভারত এক্সপ্রেস প্রথম চলতে পারে। তবে এখনও কোনও কিছু হয়নি। রেলের অন্দরে খবর, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই স্লিপার কোচ যুক্ত বন্দে ভারত ট্রেন চালাতে মরিয়া মোদী সরকার। হয়ত এ বছরের শেষেই স্লিপার কোচ যুক্ত বন্দে ভারত এক্সপ্রেসের চাকা গড়াবে।

বন্দে ভারত নিয়ে আম জনতার উৎসাহ, উদ্দীপনা, আগ্রহের শেষ নেই। সেটাকে হাতিয়ার করেই রাজনৈতিক ফায়দা তুলতে মরিয়া বিজেপি। নয়াদিল্লি-কলকাতা এবং নয়াদিল্লি-মুম্বই রুটে ট্রেনের গতি বৃদ্ধি করে ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার করার লক্ষ্যে পরিকাঠামোগত কাজ চালাচ্ছে রেল মন্ত্রক। এই দুটি রুটকেই স্লিপার কোচ যুক্ত বন্দে ভারত এক্সপ্রেস চালানোর জন্য বেছে নেওয়া হচ্ছে।

এখন ভারতের ১৮টি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চলছে, সবই চেয়ার কার। ছয় থেকে আট ঘণ্টার সফরের জন্য যা আদৰ্শ এবং উপযুক্ত। কিন্তু এর চেয়ে বেশি ট্রাভেল টাইমের জন্য চেয়ার কারের বন্দে ভারত চালানো সম্ভব নয় বলে মনে করছে রেল। এই পরিস্থিতিতে স্লিপার কোচ যুক্ত বন্দে ভারত ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা যাচ্ছে, ১০০টি স্লিপার কোচ যুক্ত বন্দে ভারত ট্রেন তৈরির কাজ শুরু করেছে আরভিএনএল। শীঘ্রই আরও ১২০টি স্লিপার কোচ সমেত বন্দে ভারত ট্রেন উৎপাদনের কাজ শুরু হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Vande Bharat Express, #sleeper coach

আরো দেখুন