রাজ্য বিভাগে ফিরে যান

ফের উর্ধ্বমুখী পারদ, জৈষ্ঠ্যের দহনজ্বালায় পুড়ছে বঙ্গ, মুক্তি কবে?

June 6, 2023 | < 1 min read

আবহাওয়ার পূর্বাভাস, ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উধাও স্বস্তি, শুকনো গরমে পুড়ছে বাংলা। আপাতত স্বস্তির কোন অবকাশ নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী কয়েকটা দিন তাপমাত্রা আরও বাড়তে পারে। রাজ্যের বিভিন্ন জেলায় আগামী ৫-৬ দিন তাপপ্রবাহ বাড়তে পারে বলে সতর্ক করেছেন আবহবিদেরা।

কলকাতাসহ জেলায় জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁইছুঁই। জানা গেছে, পশ্চিমী লু বাতাসের জেরে চরমে উঠবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। উত্তরবঙ্গেও গরম ও অস্বস্তি বাড়বে। তাপমাত্রা বাড়বে দার্জিলিং, কালিম্পঙেও। আজ পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে।

উত্তর এবং দক্ষিণ বঙ্গের অধিকাংশ জেলায় আগামী শনিবার অর্থাৎ ১০ জুন পর্যন্ত দাবদাহ চলবে। আগামী ৫ দিনে রাজ্যের তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। মঙ্গলবার তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, মালদহ এবং দুই দিনাজপুরে। ৭ জুন অর্থাৎ বুধবার থেকে ১০ জুন অর্থাৎ শনিবার পর্যন্তও তাপপ্রবাহের সতর্কতা রয়েছে এই সমস্ত জেলার সঙ্গে হাওড়া এবং হুগলিতে।

হাওয়া অফিসের পূর্বাভাস, এই মুহূর্তে বাংলায় বৃষ্টির সম্ভাবনা খুব কম। তবে আজ মঙ্গলবার উত্তরবঙ্গের পার্বত্য জেলা ও দক্ষিণবঙ্গের উপকূলের দু-একটি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও সংলগ্ন এলাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বুধবার ও বৃহস্পতিবার কলকাতায় বৃষ্টি হতে পারে, তবে তাপমাত্রা কমবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Weather forecast, #Weather Update, #West Bengal Weather, #heat wave

আরো দেখুন