রাজ্য বিভাগে ফিরে যান

অ্যাপ বানিয়ে আমেরিকায় পাড়ি, স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির আমন্ত্রণ পেলেন বঙ্গতনয়া

June 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলার মেয়ের কৃতিত্বকে স্বীকৃতি জানাল মার্কিন বিশ্ববিদ্যালয়। পশ্চিম বর্ধমানের আসানসোলের রানিগঞ্জের গান্ধী স্মৃতি বালিকা বিদ্যালয়ের ছাত্রী অঞ্জলি বর্মনকে তিন কোটির স্কলারশিপ দিল আমেরিকার বিশ্ববিদ্যালয়। বিশেষ একটি অ্যাপ তৈরি করেছেন তিনি। মিলেছে ক্যালিফোর্নিয়ার বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ। এই প্রথম কোনও ভারতীয় পড়ুয়া এক্সিকিউটিভ এডুকেশনের জন্য ক্যালিফোর্নিয়ার স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটিতে আমন্ত্রণ পেয়েছেন। অঞ্জলিকে তিন বছর ধরে এক্সিকিউটিভ এডুকেশন বিষয়ে গবেষণা করার সুযোগ করে দিয়েছে এই বিশ্ববিদ্যালয়।

এমাচ্যাট নামে একটি বিশেষ অ্যাপ তৈরি করেছেন অঞ্জলি। একাদশ শ্রেণিতে পড়ার সময়ই অঞ্জলি অস্থির সমস্যায় ভুগতে আরম্ভ করেন। ২০১৮ সালে অঞ্জলি উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর বিশেষ পঠন-পাঠনের জন্য বেঙ্গালুরুতে গিয়ে পড়াশোনা শুরু করেন। বেঙ্গালুরুতে অঞ্জলি এক বছর ধরে বিভিন্ন বিষয়ে গবেষণা করেছেন। এর মধ্যে অ্যাপ তৈরি করে ফেলেন তিনি। তাঁর তৈরি অ্যাপ বিশ্বের উন্নত দেশগুলিতে দারুণ জনপ্রিয় হয়েছে। প্রেমিক যুগল ও দম্পতিদের যে দূরত্ব, কর্মক্ষেত্রর কারণে তৈরি হয়েছে সেই দূরত্বকে এই অ্যাপের মাধ্যমে কমিয়ে ফেলার উদ্যোগ নেওয়া হয়েছে। সেই কারণেই অ্যাপটি অনেকের কাছে গগ্রহণযোগ্য হয়ে উঠেছে।

ইতিমধ্যেই অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা প্রায় পাঁচ লক্ষ ছাড়িয়েছে। আগামীদিনে সংখ্যাটা আরও বাড়বে বলেই আশাবাদী অঞ্জলি। ২৭ জুন আমেরিকা রওনা হচ্ছেন অঞ্জলি।

TwitterFacebookWhatsAppEmailShare

#technology, #Stanford University, #america, #Anjali Barman, #Entrepreneur, #EmaChat, #Relationship App

আরো দেখুন