দেশ বিভাগে ফিরে যান

ঔরঙ্গজেব বিতর্কের আগুনে নতুন করে ঘি ঢাললেন গিরিরাজ সিং

June 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: টিপু সুলতান ও ঔরঙ্গজেব বিতর্কে কয়েকদিন ধরেই উত্তপ্ত হয়ে রয়েছে মহারাষ্ট্রের কোলাপুর। টিপু সুলতান ও ঔরঙ্গজেবের সমর্থনে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন দুই ব্যক্তি। ওই পোস্ট দেখেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ কারিদের দাবি, মারাঠা নায়ক শিবাজীকে অপমান করা হয়েছে। এর জেরে বেশ কয়েকটি গাড়ি ও দোকানে ভাঙচুরও করে বিক্ষোভকারীরা। এমন আবহে বিতর্কিত মন্তব্য করেছেন উপমুখ্যমন্ত্রী ফড়ণবিস। তিনি বলেন, ‘মহারাষ্ট্রে আচমকাই কয়েকটি জেলায় ঔরঙ্গজেবের সন্তান জন্মেছে।’

গোষ্ঠী সংঘর্ষে বেশ কয়েকটি গাড়ি ও দোকানে ভাঙচুরও করে বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের হঠাতে লাঠিচার্জ করে পুলিশ। ইতিমধ্যে পুলিশ বেশ কয়েকজনকে আটক করেছে। এই পরিস্থিতিতে নতুন করে ঘি ঢাললেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিং। তিনি বলেন, ‘নাথুরমা গডসে ভারতের সন্তান। তাই তিনি ঔরঙ্গজেব বা বাবরের মতো নন।’

গডসে মহাত্মা গান্ধীর হত্যাকারী। হিন্দুত্ববাদীরা তাঁকে পুজো করলেও সমালোচনা হয় বিস্তর। সম্প্রতি মারাঠা মুলুকে যে নতুন উত্তেজনা তৈরি হয়েছে সেখানে ঔরঙ্গজেব যেন ইতিহাস ফুঁড়ে ফিরে এসেছে। মহারাষ্ট্র নবনির্মাণ সেনার বেশ কিছু সংগঠক সোশ্যাল মিডিয়ায় ঔরঙ্গজেবের বংশোধরদের খোঁজার নিদান দিয়েছেন। তা নিয়ে বহু জায়গায় উত্তেজনা তৈরি হয়েছে। রাজ ঠাকরের দলের আট নেতার বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে।

এরমধ্যেই মিম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি বলেছেন, ‘যাঁরা গান্ধী হত্যাকারী গডসেকে দেবতাজ্ঞানে পুজো করে তাঁদের মুখে ঔরঙ্গজেব, বাবরের কথা মানায় না।’ পাল্টা গিরিরাজ বলেছেন, গডসে ওইরকম নন। কারণ তিনি ভারতের ভূমিপুত্র।

অনেকের মতে, গিরিরাজ বুঝিয়ে দিয়েছেন, গডসের ব্যাপারে তাঁর নরম মনোভাব রয়েছে। এর আগে গডসেকে দেশপ্রেমিক বলে সংসদে দাঁড়িয়ে আখ্যা দিয়েছিলেন বিজেপি নেত্রী সাধ্যী প্রজ্ঞা। এবার সেই তালিকায় নাম জড়াল গিরিরাজের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Maharashtra, #Nathuram Godse, #Devendra Fadnavis, #Giriraj Singh, #Aurangzeb

আরো দেখুন