দেশ বিভাগে ফিরে যান

ED-র তল্লাশি পর গ্রেপ্তার তামিলনাড়ুর মন্ত্রী, যুক্তরাষ্ট্রীয় কাঠামো নিয়ে সরব বিরোধীরা

June 14, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের বিরোধীরা বারবার অভিযোগ করেন রাজনৈতিক স্বার্থে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে ব্যবহার করে মোদী সরকার। অবিজেপি সরকারের মন্ত্রীদের নানান মামলার ফাঁসে জড়িয়েছে ইডি, সিবিআই এমনও অভিযোগ ওঠে। এবার তামিলনাড়ুর বিদ্যুৎমন্ত্রী এবং DMK নেতা ভি সেন্থিল বালাজির অফিস ও বাড়িতে তল্লাশি চালাল ইডি। মঙ্গলবার বালাজির সরকারি দপ্তরেও তল্লাশি চালানো হয়। বুধবার ইডি’‌র হাতে গ্রেপ্তার হন তামিলনাড়ুরও মন্ত্রী সেন্থিল বালাজি। বালাজি জানিয়েছেন, তিনি তল্লাশির বিষয়ে কিছুই জানতেন না। ইডির এহেন ভূমিকার বিরুদ্ধে সরব হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন।

জানা গিয়েছে, আর্থিক তছরুপের অভিযোগে তদন্ত শুরু করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। তদন্তে সহযোগিতার আশ্বাস দিয়েছিলেন মন্ত্রী। খবর পাওয়া গিয়েছে, চেন্নাইয়ের পাশাপাশি কারুরে বালাজির গ্রামের বাড়িতেও তল্লাশি চালিয়েছে ইডি। আধা সামরিক বাহিনীর উপস্থিতিতে চলেছে তল্লাশি। উল্লেখ্য, গত মাসে তামিলনাড়ুতে বালাজি ঘনিষ্ঠদের বাড়ি এবং অফিসে তল্লাশি চালিয়েছিলেন আয়কর আধিকারিকরা। তল্লাশি প্রসঙ্গে বালাজি বক্তব্য, কী উদ্দেশ্য নিয়ে ইডির আধিকারিকরা এসেছিলেন, তাঁরা কী খুঁজছিলেন? খতিয়ে দেখবেন তিনি।

ইডির তল্লাশি অভিযানের তীব্র সমালোচনা করেছেন মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। তাঁর কথায়, রাজনৈতিকভাবে ব্যর্থ হয়ে ভয় দেখিয়ে রাজ্য সরকারের কাজে হস্তক্ষেপ করতে চাইছে বিজেপি। তিনি আরও বলেন, সচিবালয়ে মন্ত্রীর দপ্তরে তল্লাশি চালাতে হল কেন, তা পরিষ্কার নয়। ইডির কড়া সমালোচনা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইটে লেখেন, রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতেই বিজেপি কেন্দ্রীয় এজেন্সির ক্ষমতার অপব্যবহার করছে। তিনি আরও লেখেন, এইভাবে মন্ত্রীর বাড়িতে, অফিসে ইডির তল্লাশি অভিযান বরদাস্ত করা হবে না। বিজেপি মরিয়া হয়ে এসব কাজ করছে। এই ঘটনার প্রতিবাদে দিল্লির মুখ্যমন্ত্রী লেখেন, রাজনৈতিক প্রতিহিংসা মেটাতে গিয়ে বিজেপি দেশের গণতন্ত্রকে ধ্বংস করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #arvind kejriwal, #tamil nadu, #Mk stalin, #Senthilbalaji

আরো দেখুন