রাজ্য বিভাগে ফিরে যান

উচ্চশিক্ষা ক্ষেত্রে পড়ুয়া ভর্তির নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় বাংলা

June 15, 2023 | < 1 min read

উচ্চশিক্ষা ক্ষেত্রে পড়ুয়া

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উচ্চশিক্ষা ক্ষেত্রে পড়ুয়া ভর্তির নিরিখে নজির গড়ল বাংলা। গত পাঁচ বছরের মধ্যে রাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে মোট ভর্তির অনুপাত সর্বোচ্চ হল ২২-২৩ শিক্ষাবর্ষে। ১৮ থেকে ২৩ বছর বয়সী ছাত্রছাত্রী বিভিন্ন সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছেন, তার অনুপাত বের করা হয়েছে। ২০২২-২৩ বর্ষে বাংলায় প্রায় ২৩ শতাংশেরও বেশি পড়ুয়া ভর্তি হয়েছেন। তার আগের শিক্ষাবর্ষে এই সংখ্যা ছিল মাত্র ৮ শতাংশ।

গত বছরে রাজ্যে সব মিলিয়ে ২৭ লক্ষ ১২ হাজার ১৩৮ জন পড়ুয়া ভর্তি হয়েছিলেন। গ্রস এনরোলমেন্ট রেশিও ছিল ২৬.২৪। গোটা দেশে নিরিখে দ্বিতীয় স্থানে বাংলা। কিছু কিছু রাজ্যে ভর্তির হার নিম্নমুখী। জাতীয় গড় ছ’শতাংশ। ডবল ইঞ্জিন রাজ্যেও ভর্তির হার তলানিতে।

রাজ্যের এহেন সাফল্যের প্রসঙ্গে শিক্ষামহলের দাবি, বাংলায় সরকারি ও বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, যার জেরে ভর্তির হার বৃদ্ধি পেয়েছে। পড়ুয়ারা যে ধরণের কোর্স চাইছেন তা বাংলার প্রতিষ্ঠানে পড়ানো হচ্ছে। ফলে পড়ুয়া ভর্তির সংখ্যা বাড়ছে। পাশাপাশি এখন দূরশিক্ষার মাধ্যমেও অনেকে ভর্তি হচ্ছেন। অন্যান্য রাজ্যের তুলনায় বাংলায় পঠন-পাঠনের হার অত্যন্ত ভাল, সেই কারণেই বাইরে না গিয়ে ছেলে-মেয়েরা নিজেদের রাজ্যেই ভর্তি হচ্ছেন। উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়ারা বাংলার প্রতিষ্ঠানগুলিকেই বেছে নিচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #students, #Higher studies

আরো দেখুন