দেশ বিভাগে ফিরে যান

টাকশালে ছাপা হাজার হাজার ৫০০ টাকার নোট উধাও! চাঞ্চল্যকর অভিযোগ

June 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: টাকশালে ছাপা হওয়া ৫০০ টাকার নোটের সংখ্যা এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের হাতে যে পরিমাণ ৫০০ টাকার নোট এসেছে সেই সংখ্যার মধ্যে একটি বড় ধরনের গরমিল রয়েছে। আরটিআই করে এরকম চাঞ্চল্যকর তথ্য সামনে উঠে এসেছে।

ফ্রি প্রেস জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, হিসাববিহীন এই নোটের মূল্য ৮৮,০৩২.৫ কোটি টাকা।

প্রতিবেদনে দাবি করা হয়েছে যে দেশের তিনটি টাকশালে ৮,৮১০.৬৫ মিলিয়ন নতুন ৫০০ টাকার নোট ইস্যু করা হয়েছে, কিন্তু ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের হাতে এসেছে মাত্র ৭২৬০ মিলিয়ন। বাকি নোটের খোঁজ মিলছে না!

ফ্রি প্রেস জার্নাল এই চাঞ্চল্যকর বিষয়টি নিয়ে খোঁজখবর করে, কিন্তু আরবিআই’র তরফে এবিষয়ে এখনও কোনও জবাব দেওয়া হয়নি।

দেশে তিনটি সরকার-চালিত টাকশালে ছাপা হয় নোট। সেগুলি হল- ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক নোট মুদ্রণ (পি) লিমিটেড (বেঙ্গালুরু), কারেন্সি নোট প্রেস (নাসিক) এবং দেওয়াসে ব্যাঙ্ক নোট প্রেস।

এই তিনটি টাকশাল ছাপা নোট রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে পাঠায়। যা দিয়ে আরবিআই দেশের নগদ অর্থের প্রবাহ বজায় রাখে।

প্রতিবেদনে দাবি করা হয়েছে, নাসিক টাকশাল ৩৭৫.৪৫০ মিলিয়ন নতুন ৫০০ টাকার নোট ছেপেছে। কিন্তু আরবিআই’র রেকর্ড বলছে, ২০১৫-র এপ্রিল থেকে ২০১৬-র ডিসেম্বরের মধ্যে মাত্র ৩৪৫ মিলিয়ন ৫০০ টাকার নোট তারা পেয়েছে। অন্য একটি আরটিআই’র জবাবে কারেন্সি নোট প্রেস (নাসিক) বলেছে, ২০১৫-১৬ আর্থিক বছরে (এপ্রিল ২০১৫-মার্চ ২০১৬,) রঘুরাম রাজন যখন RBI –র গভর্নর ছিলেন তখন RBI-কে ২১০.০০০ মিলিয়ন ৫00 টাকার নোট সরবরাহ করা হয়েছিল।

এই আরটিআইটি করেছিলেন মনোরঞ্জন রায় নামে একজন একটিভিস্ট। তাঁর মতে এতো বড় সংখ্যক ৫০০টাকার নোটের হদিস না মেলা জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে বড় বিপদ। যা সত্যিই উদ্বেগের বিষয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Economy, #RBI, #500 notes

আরো দেখুন