কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার রথ মানেই ইসকনের রথযাত্রা, রইল এবারের বিস্তারিত সূচি

June 18, 2023 | 2 min read

ছবি সৌজন্যে: PTI

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতার অন্যতম প্রধান ও জনপ্রিয় রথযাত্রা হল ইসকনের রথযাত্রা। কলকাতার রথ বললেই প্রথমে মনে পড়ে এই ইসকনের রথযাত্রার কথা। গতকাল ইসকন তরফে জানানো হয়েছে, মিন্টো পার্কের কাছে ৩সি, অ্যালবার্ট রোড থেকে অর্থাৎ উত্তম কুমার সরণীর ইসকন মন্দির থেকে ২০ জুন, ২০২৩ তারিখে রথযাত্রার সূচনা করবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রথের দিন সকাল ৮টায় জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা ইসকন মন্দির থেকে তাঁদের নিজ নিজ রথে উঠবেন। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত জগন্নাথের সামনে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। নৃত্য পরিবেশন, নাটক, কীর্তন এবং ম্যাজিক শোসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দুপুর ২টো নাগাদ রথযাত্রা শুরু হবে। মিন্টো পার্কের কাছে ৩সি অ্যালবার্ট রোডের ইসকন মন্দির থেকে আরম্ভ হয়ে হাঙ্গরফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বোস রোড, হাজরা রোড, শ্যামাপ্রসাদ মুখার্জি রোড হয়ে আশুতোষে মুখার্জী রোডে পৌঁছবে রথ।

উল্টো রাথযাত্রা হবে বুধবার অর্থাৎ ২৮ জুন, পার্ক স্ট্রিট মেট্রোর কাছে আউটট্রাম রোড থেকে দুপুর ১ টার থেকে শুরু হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ড, আউটট্রাম রোড, বাম মোড়, জেএল নেহেরু রোড, ধর্মতলা মোড়, এস.এন ব্যানার্জি রোড, মৌলালি মোড় হয়ে সি আই টি পৌঁছবে রথ।

জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার তিনটি রথের পাশাপাশি চারটি মিনি ভ্যান থাকবে। শত শত ঢোল ও করতালসহ কীর্তন পরিবেশন করবেন কীর্তনীয়রা। ২১ জুন ২০২৩ থেকে ২৭ জুন ২০২৩ পর্যন্ত প্রতিদিন বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৮:৩০ পর্যন্ত ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে রথের মেলা চলবে।

অন্যদিকে, এবার খিদিরপুরের জগন্নাথ মন্দিরের রথ স্বভূমির বদলে দক্ষিণ কলকাতার ভবানীপুরে নদার্ন পার্কে যাচ্ছে। শ্রী জগন্নাথ সেবা সমিতি জানিয়েছে, রথযাত্রা উপলক্ষ্যে ২০ থেকে ২৮ জুন ভবানীপুর এলাকার নদার্ন পার্কে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। ভক্তদের জন্যে প্রতিদিন ভোগের আয়োজন রেখেছে জগন্নাথ সেবা সমিতি। বিগত কুড়ি বছর ধরে এই রথযাত্রা চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#rath yatra, #ISKCON, #rath jatra, #ISKCON Rath Yatra

আরো দেখুন