দেশ বিভাগে ফিরে যান

চব্বিশে মোদী ফিরলেই ভর্তুকি ছাঁটাই অভিযান নামবে BJP?

June 20, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেবল ফিরে আসার অপেক্ষা, তারপরেই ভ্যানিশ হবে নানা খাতের ভর্তুকি? ক্ষমতায় আসার পর থেকে ধাপে ধাপে নানান খাতে ভর্তুকি তুলে নিয়েছে মোদী সরকার। এবার ক্ষমতায় ফিরতে পারলেই বিপুলভাবে ভর্তুকি কমিয়ে, ভর্তুকি ছাঁটাই অভিযানে নামবে মোদী সরকার।

ভর্তুকি কমানোর সিদ্ধান্ত নিয়েছে নীতি আয়োগ ও অর্থমন্ত্রক। ইতিমধ্যেই ভর্তুকি ছাঁটাই অভিযানের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। চলতি বছরের বাজেটে বহু জনমুখী প্রকল্পে অর্থবরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, আগামীদিনে সারের উপর কোপ পড়বে। সারের দামে অন্তত ১ লক্ষ কোটি টাকা ভর্তুকি কমিয়ে দেওয়া হবে। বলাবাহুল্য, এতে রাজ্যগুলির উপর চাপ বাড়বে। রাসায়নিক সার কমিয়ে জৈব সার ব্যবহারে যে রাজ্যগুলি বেশি সফল হবে, উন্নয়নের জন্য বেঁচে যাওয়া ভর্তুকির অংশ তাদের দেওয়া হবে। আগামীদিনে যে রাজ্য সারের ভর্তুকি কমাতে পারবে, তাদেরই উন্নয়নের জন্য কেন্দ্র থেকে প্রাপ্য টাকার অঙ্ক বাড়বে।

আগামী তিন অর্থবর্ষে ৩ লক্ষ কোটি টাকার মধ্যেই সারের ভর্তুকি সীমাবদ্ধ থাকবে। তারপর ধাপে ধাপে তা কমানো হবে। ভর্তুকি কমানোর লক্ষ্যে প্রধানমন্ত্রী প্রণাম স্কিম এবং মার্কেট ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স স্কিম নেওয়া হচ্ছে। চলতি সপ্তাহেই প্রধানমন্ত্রী প্রণাম প্রকল্পের অনুমোদন দিতে পারে মোদীর মন্ত্রিসভা। রাজ্যগুলিকে বলা হবে, বিগত তিন বছরের তুলনায় রাসায়নিক সার ব্যবহার কমাতে পারলেই বেঁচে যাওয়া ভর্তুকির ৫০ শতাংশ দেওয়া হবে। মোদী সরকারের মত, আগামী তিন বছর লিকুইড ন্যানো ইউরিয়া ব্যবহার করতে পারলেই ভর্তুকির ১৯ হাজার কোটি টাকা বাঁচানো যাবে। নানানভাবে ভর্তুকি ৭৫ হাজার কোটি থেকে ১ লক্ষ কোটি টাকা কামানোর পথ খুঁজছে বিজেপি সরকার। প্রশ্ন উঠছে, রাসায়নিক সারের সমতুল বিকল্পের উৎপাদন এবং জোগান কি রয়েছে?

TwitterFacebookWhatsAppEmailShare

#Fertilizers, #modi govt, #2024 Lok Sabha Elections, #Subsidies

আরো দেখুন