পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

রথ টানলে দুগ্গা আসে, আজ থেকেই শুরু শারদীয়ার তোড়জোড়

June 20, 2023 | < 1 min read

রথ টানলে দুগ্গা আসে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ রথযাত্রা, রথেরমেলা, ঝুলনের পুতুল কেনা, পাঁপড়, জিলিপি আর গজার দিন। রথ টানার জন্য সারা বছর অপেক্ষা করে থাকে, কচিকাঁচারা। এখন বর্ষাকাল, রথযাত্রা বর্ষার উৎসব হলেও এতে মিশে থাকে শরতের আগমন বার্তা। বাংলার প্রিয় উৎসব দুর্গা পুজোর ঢাকে কাঠি পড়ে আজ থেকেই।

আজ রথের রশিতে টান পড়তেই ঢাকে পড়ল প্রথম কাঠি, বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজোর প্রস্তুতি আরম্ভ হবে আজ থেকেই। বেশির ভাগ বনেদি বাড়িতে রথের দিনেই রীতি মেনে কাঠামো পুজো হয়। পুরোহিত মশাই আসবেন, মন্ত্রোচ্চারণের মধ্যে দিয়ে শুরু হবে উমার বাড়ি ফেরার প্রস্তুতি। কেবল বনেদি বাড়ি নয়, কুমারটুলিতেও এদিনই প্রথম মাটি পড়ে কাঠামোর গায়ে।

রথের দিন কাঠামো পুজোর পর, কাঠামোয় খড় দিয়ে দেবী, তাঁর বাহন এবং চার ছেলেমেয়ে লক্ষ্মী-সরস্বতী-কার্তিক-গণেশের আদল গড়া হবে। এরপর খড়ের ওপর পড়বে মাটির প্রলেপ। একপ্রস্থ মাটি শুকোনোর পর আরও এক দফা মাটি দেওয়া হবে মৃন্ময়ী মূর্তিতে। তারপর তাতে রঙ, সজ্জা এবং শেষে গর্জন তেল মাখিয়ে শুরু হবে চূড়ান্ত সাজগোজ।

কলকাতার দেব বাড়ি, শোভাবাজার রাজবাড়ি, মল্লিক বাড়ি, উত্তর কলকাতার চোর বাগানের চ্যাটার্জি বাড়ি, দাঁ বাড়ি, লাহা বাড়ি, শ্রীমানী বাড়িতে তাই রথের দিন থেকেই শুরু হয় তোড়জোড়। বিখ্যাত বারোয়ারি পুজোগুলির খুঁটিপুজোও হয় রথের দিন। সব মিলিয়ে আজ থেকে শুরু পুজোর দিন গোনা। চারদিনের উৎসবের জন্যে এবার একটু একটু করে বাঙালির অপেক্ষার পারদ চড়তে আরম্ভ করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#rath yatra, #rath jatra, #West Bengal, #durga Pujo, #festivals

আরো দেখুন