দেশ বিভাগে ফিরে যান

SFI-এর বিরুদ্ধে একের পর এক জালিয়াতির অভিযোগ – মুখ লোকাচ্ছে CPIM?

June 21, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেরালায় স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া (SFI) -এর বিরুদ্ধে জালিয়াতি এবং ব্যক্তিত্বারোপ করার অভিযোগগুলি অভিভাবক সিপিআইএমের(CPIM) জন্য একটি বিশাল বিব্রতকর অবস্থার কারণ হয়েছে। সেখানে এই বাম দলটি ক্ষমতাসীন বাম জোটকে নেতৃত্ব দেয়।

SFI হল কম্যুনিস্ট পার্টি অফ ইন্ডিয়া মার্কসিস্ট-এর ছাত্র সংগঠন। অনেকগুলি জালিয়াতির অভিযোগ সামনে এসেছে, যার মধ্যে আছে — একটি ডিগ্রী শংসাপত্রএকজন SFI নেতাকে এমকম ভর্তি নিশ্চিত করতে সাহায্য করেছিল, একজন প্রাক্তন সদস্য শিক্ষকতার চাকরি পেয়েছে জাল অভিজ্ঞতার শংসাপত্র দিয়ে এবং একটি কলেজ ক্যাম্পাস নির্বাচনে একজন অন্যকারোর ব্যক্তিত্বারোপ করেছে।

নিজেদের পিঠ বাঁচাতে এসএফআই মঙ্গলবার, একজন এমকম ছাত্র এবং আলাপুঝার কেয়ামকুলামের এমএসএম কলেজের এসএফআই নেতা নিখিল থমাসকে বরখাস্ত করেছে, যার বিরুদ্ধে রায়পুরের কলিঙ্গা বিশ্ববিদ্যালয়ের জাল বি কম শংসাপত্র দিয়ে ভর্তির অভিযোগ রয়েছে। ২০১৭-২০ সাল নাগাদ এমএসএম কলেজে স্নাতক ছাত্র থাকাকালীন থমাস রায়পুরের বিশ্ববিদ্যালয় থেকে পাস করেছিলেন।

প্রশ্ন উঠছে, কী ভাবে কেরালা বিশ্ববিদ্যালয় তাকে কলিঙ্গ বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির পরিবর্তে বাধ্যতামূলক সমতা শংসাপত্র দিয়েছে এবং তাকে স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তি হতে সক্ষম করেছে।

এসএফআই সেক্রেটারি সোমবার থমাসের ডিগ্রি শংসাপত্রটিকে আসল হিসাবে বৈধতা দিয়েছিলেন। কিন্তু কেরালা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর মোহন কুন্নুম্মল প্রকাশ করেছেন যে থমাস এমএসএম কলেজের নিয়মিত ছাত্র ছিলেন কিন্তু তিনি বি কম পরীক্ষায় পাস করেননি, শংসাপত্র সম্পর্কে সন্দেহ প্রকাশ করে। কলিঙ্গা ইউনিভার্সিটি বলেছে যে টমাস তাদের ছাত্র নয়, তার সার্টিফিকেট জাল।

মঙ্গলবার সিপিআইএম কায়ামকুলাম অঞ্চল সম্পাদক পি. অরবিন্দদক্ষন টমাসের এই কাজকে দলের আস্থার “বিশ্বাসঘাতকতা” বলে অভিহিত করেছেন।

এসএফআই-এর একজন প্রাক্তন সদস্য কে. বিদ্যার বিরুদ্ধে কাসারগোদে অস্থায়ী চাকরি পাওয়ার জন্য এর্নাকুলামের মহারাজা কলেজের জাল লেটারহেডে শিক্ষকতা করার অভিজ্ঞতার শংসাপত্র জাল করার অভিযোগে একটি প্রতারণার মামলায় মামলা করা হয়েছে৷ পালাক্কাদের একটি কলেজ যেখানে তিনি অস্থায়ী চাকরির জন্য আবেদন করেছিলেন। সম্প্রতি জালিয়াতির বিষয়টি প্রকাশ করেছে।

গত মাসে একটি ব্যক্তিত্বারোপ করার ঘটনা প্রকাশ্যে আসে। তিরুবনন্তপুরমের খ্রিস্টান কলেজ কাত্তাকড়ার এসএফআই নেতা এ. বিশাক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করেই বিশ্ববিদ্যালয়ের ইউনিয়ন কাউন্সিলর হিসাবে নির্বাচিত হন বলে অভিযোগ করা হয়েছে। তার কলেজের অধ্যক্ষ জি.জে. শৈজু বিজয়ী এসএফআই নেতা এএস আনাখার জায়গায় পদটি দেন আনাখা-রুপী বিশাককে।

শৈজু এবং বিশাককে কলেজ থেকে বরখাস্ত করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে প্রতারণা, জালিয়াতি এবং অপরাধমূলক বিশ্বাসভঙ্গের জন্য মামলা করা হয়েছে।

সিপিআইএম রাজ্য সম্পাদক, এম.ভি. গোবিন্দন, মঙ্গলবার এসএফআই অনিয়মের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে অস্বীকার করেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Cpim, #SFI

আরো দেখুন