দেশ বিভাগে ফিরে যান

রাফালের পর এবার বেশি দাম দিয়ে মার্কিন ড্রোন কিনছে মোদী সরকার? উঠল প্রশ্ন

June 30, 2023 | 2 min read

রাফালের পর এবার বেশি দাম দিয়ে মার্কিন ড্রোন কিনছে মোদী সরকার?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বেশি দাম দিয়ে রাফাল যুদ্ধবিমান কেনার অভিযোগ উঠেছিল মোদী সরকারের বিরুদ্ধে। এবার আবারও একইরকম অভিযোগ উঠল মার্কিন ড্রোন কেনা নিয়ে। বিভিন্ন সংবাদের সূত্র বিরোধীরা অভিযোগ করছে যে এমকিউ ড্রোন স্পেন কিনেছে ৪৬.৭৫ মিলিয়ন ডলারে। ইতালি ৮২.৫০ মিলিয়ন, জার্মানি ১৭ মিলিয়ন এবং আর ব্রিটেনের এয়ারফোর্স মাত্র ১২.৫ মিলিয়ন ডলারে। খোদ আমেরিকা কিনেছে ৫৬.৫ মিলিয়ন ডলারে। সেখানে মোদি সেই একই ড্রোন কিনছেন প্রতিটি ১১০ মিলিয়ন ডলারে। অর্থাৎ, ভারতীয় মূল্যে ৮১২ কোটি টাকা।

মার্কিন সফরে গিয়ে ৩১টি প্রিডেটর ড্রোন কেনার চুক্তি করেছেন প্রধানমন্ত্রী। খরচ হবে আনুমানিক ২৫ হাজার ২০০ কোটি টাকা। শুধু বেশি দাম দিয়ে কেনাই নয়, মন্ত্রিসভার অনুমোদন ছাড়াই এই অস্ত্র চুক্তি ঘিরে এবার দুর্নীতিরও অভিযোগ তুলল বিরোধীরা।

অন্যান্য দেশের তুলনায় চারগুণ দামে ড্রোনগুলি কেনা হচ্ছে বলে বুধবার দাবি করেছেন কংগ্রেসের মুখপাত্র পবন খেরা।

বিষয়টি নিয়ে অবশ্য এর আগেই সরব হয়েছেন আরটিআই কর্মী সাকেত গোখলে মার্কিন ড্রোনের দাম নিয়ে প্রশ্ন তুলেছিলেন টুইটারে। তাঁর সেই টুইট ঘিরে শোরগোল শুরু হতে আসরে নামতে বাধ্য হয় খোদ মোদী সরকার। কেন্দ্রের প্রেস ইনফর্মেশন ব্যুরো (PIB) বিবৃতি দিয়ে জানায়, ওই দাবি ভুয়ো। মার্কিন সরকার ২৫ হাজার ২০০ কোটি টাকা দর দিয়েছে মাত্র। দাম এবং ক্রয়ের শর্ত চূড়ান্ত করা হয়নি ভারত সরকারের তরফে।

এপ্রসঙ্গে জানতে চাওয়া হলে তা এড়িয়ে যান কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর। অস্বস্তি ঢাকতে বলেন, ‘অন্য কোনও প্রশ্ন আছে?’

এদিকে বিরোধীরা প্রশ্ন করছে, রুস্তম এবং ঘাতক নামে সম্পূর্ণ দেশীয় ড্রোন তৈরির জন্য DRDO-কে দেড় হাজার কোটি টাকা দিয়েছে কেন্দ্র। তাহলে কেন ফের বিদেশ থেকে কেনা হচ্ছে? আত্মনির্ভর ভারতের প্রচার তাহলে কি সত্যিই জুমলা?

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #bjp, #PM Modi, #Saket Gokhale, #usa drone, #drone purchase, #pawan khera

আরো দেখুন