রাজ্য বিভাগে ফিরে যান

অভিন্ন দেওয়ানি বিধি প্রসঙ্গে বিজেপি’র অতিসক্রিয়তা নিয়ে ক্ষুব্ধ অমর্ত্য সেন

July 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা ভোটের আগে দেশে অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে নতুন করে তৎপরতা শুরু হয়েছে। গত ১৪ জুন কেন্দ্র-নিযুক্ত ২২তম আইন কমিশনের তরফে অভিন্ন দেওয়ানি বিধি চালুর বিষয়ে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং আমজনতার মতামত জানতে চাওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সংসদীয় কমিটির তরফেও দেখা গিয়েছে অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে সক্রিয়তা। নরেন্দ্র মোদী সরকার নিযুক্ত ২২তম আইন কমিশনের পাশাপাশি এ বিষয়ে কেন্দ্রীয় আইন মন্ত্রকের মতামত চাওয়া হয়েছে সংসদীয় কমিটির তরফে। জল্পনা রয়েছে, সংসদের আসন্ন বাদল অধিবেশনেই মোদী সরকার পাশ করাতে পারে অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত বিল।

অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বিজেপি’র এই অতিসক্রিয়তা নিয়ে নিজের ক্ষোভ উগড়ে দিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেছেন, ‘‘”আমি সংবাদমাধ্যমে দেখছিলাম অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার ক্ষেত্রে নাকি বিন্দুমাত্র দেরি করা উচিত হবে না। এই ধরনের বোকা বোকা কথাবার্তা আসছে কোথা থেকে? আমরা হাজার হাজার বছর অভিন্ন দেওয়ানি বিধি ছাড়া কাটিয়েছি। আগামী দিনেও এটা ছাড়া চলতে আমাদের কোনও অসুবিধা হবে না। আসলে একটা জটিল বিষয়কে খুব সহজ বলে দেখানোর চেষ্টা হচ্ছে।”

অমর্ত্য সেন মনে করছেন, এই অভিন্ন দেওয়ানি বিধি আসলে হিন্দুরাষ্ট্র পর্যন্ত পৌঁছানোর রাস্তা। তিনি বলছেন,”এখানে হিন্দু ধর্মটাকে অপব্যবহার করার চেষ্টা করা হচ্ছে।” নোবেলজয়ী অর্থনীতিবিদের মতে, ‘হিন্দু রাষ্ট্র আর যাই হোক, আমাদের এগিয়ে যাওয়ার একমাত্র রাস্তা হতে পারে না। এমনকি হিন্দু রাষ্ট্রের পথে এগোলে আমরা যা জা অর্জন করছি, সেগুলির মধ্যেও অনেক কিছু মুছে যেতে পারে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Amartya Sen, #bjp, #Uniform Civil Code, #UCC

আরো দেখুন