দেশ বিভাগে ফিরে যান

দেশজুড়ে বিরোধীদের নানান টোপ, মহাজোটকে ভয় পাচ্ছেন মোদী-শাহ?

July 7, 2023 | 2 min read

মহাজোটকে ভয় পাচ্ছেন মোদী-শাহ?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মহাজোটকে রীতিমতো ভয় পাচ্ছেন মোদী, শাহরা। কারণ বিরোধীদের ভাঙতে গেরুয়া শিবিরের একের পর এক উদ্যোগ চোখে পড়ছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল আটকে রেখে, বিরোধীদের টোপ দেওয়া হচ্ছে। বিরোধী নেতাদের বলা হচ্ছে, দল ছেড়ে এলেই জুটবে মন্ত্রিত্ব। এনসিপির ভাঙন সদ্যই দেখেছে জাতীয় রাজনীতি, এবার অকালি দল, সমাজবাদী পার্টি এমনকী কংগ্রেসকেও টোপ দিচ্ছেন নাড্ডারা। আগামী সপ্তাহে মন্ত্রিসভার রদবদল হতে পারে। তার আগে অবধি, বিরোধী দলে ফাটল ধরানোর কাজ চলবে।

শারদ পাওয়ারের দল থেকে বেরিয়ে আসা প্রফুল্ল প্যাটেলকে কেন্দ্রীয় মন্ত্রী করার টোপ দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে, এনডিএ-র প্রাক্তন সঙ্গী অকালি দলের নেতা সুখবীর সিং বাদলের কাছে কেন্দ্রে মন্ত্রী হওয়ার অফার পৌঁছে গিয়েছে। শর্ত এনডিএ-তে ফিরতে হবে। উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির অন্তত ১০ জন নেতা-বিধায়কের সঙ্গে বিজেপি যোগাযোগ শুরু করেছে বলে শোনা যাচ্ছে। তাঁদের রাজ্যের মন্ত্রী করার প্রস্তাব দেওয়া হচ্ছে।

বাদ পড়েনি কংগ্রেসও, বিজেপি থেকে দাবি করা হচ্ছে মহারাষ্ট্রে কংগ্রেসের অনেক বিধায়ক এবার নাকি শিন্দে-ফড়নবিশ সরকারকে সমর্থন করতে চাইছেন। কংগ্রেস নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চ্যবন ও তাঁর অনুগামীদের ঘিরে জল্পনার সৃষ্টি হয়। কারণ, তিনি দলের ডাকা বৈঠকে সময়মতো আসেননি। যদিও অশোক চ্যবন বলেছেন, বিজেপির মিথ্যে প্রচার চালাচ্ছে।

সাফ কথায়, রাজ্যে রাজ্যে অবিজেপি তথা বিরোধী দলগুলোতে ফাটল ধরিয়ে, বিরোধী জোটের মেরুদণ্ড ভেঙে দিতে নেমেছে বিজেপি। ৮ জুলাইয়ের পর রদবদল হতে পারে মন্ত্রিসভায়। তার আগে দল ভাঙানোর চেষ্টা চলবে। ভি কে সিং, জি কিষাণ রেড্ডি, অজয় মিশ্রের মতো মন্ত্রীরা বাদ পড়তে পারেন বলে খবর। রাজ্যের ভোটকে পাখির চোখ করে ছত্তিশগড়, তেলেঙ্গানা, রাজস্থান থেকে আরও সাংসদদের মন্ত্রিসভায় আনা হতে পারে। যোগী রাজ্য থেকে আরও কয়েকজন হয়ত জায়গা পাবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Narendra Modi, #Amit shah, #bjp, #sharad pawar, #politics, #Loksabha Election 2024, #opposition alliance

আরো দেখুন