পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

নদীয়ায় আজ‌ও ঢিল ছুঁড়ে পুজো করা হয় দেবী ঢেলাইচন্ডীর

July 13, 2023 | < 1 min read

নদীয়ায় আজ‌ও ঢিল ছুঁড়ে পুজো করা হয় দেবী ঢেলাইচন্ডীর

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নদীয়ার লৌকিক দেবতা ঢেলাই চন্ডী। গ্রাম বাংলায় এই দেবী ‘ঢেলমারা দেবতা’ বা ‘ঢেলহাই বাবা’ নামেও তিনি পরিচিত। জানা গেছে, এই পূজার সূত্রপাত অন্ত্যজ শ্রেণির মানুষের দ্বারা। এই পূজা আসলে বৃক্ষপূজার নামান্তর। ঢেলাই চন্ডী দেবীর অধিষ্ঠান মাটির পাহাড়ে।

খেজুর গাছ বা তেঁতুল গাছ বা অন্যান্য বৃক্ষকেও ঢিল দিয়ে ঢেলাই চন্ডীর পূজা করা হয়। নৈহাটী স্টেশন থেকে প্রায় দুই মাইল উত্তর – পূর্ব দিকে গোয়ালফটক পল্লীর “শোলের বিল”নামক মাঠে একটি খেজুর গাছকে ঢিল দিয়ে পুজো করা হয়। এখানকার পূজা বেশ বিখ্যাত। হালিশহর, কাঁচরাপাড়া প্রভৃতি জায়গায়তেও ঢেলাই চন্ডীর পূজা হয় ।

পুজোর সময় গাছের নিচে নৈবেদ্য হিসেবে এক টুকরো ঢিল ছুঁড়ে দেওয়া হয় । অনেকে দুধ ফলমূল পয়সাও নিবেদন করে থাকেন। ব্রাহ্মণ দ্বারা দেবী চণ্ডীর ধ্যান মন্ত্রে পূজা করা হয় । যাদের শিশু সন্তান খুব কাঁদে তারা ঢেলাই চণ্ডীর কাছে মানত করেন।

জনশ্রুতি, বহুবছর আগে একবার জমিতে ফসল হয়নি। সেইবার দেবী নাকি স্বপ্নাদেশ দেন, ঢেলা সাজিয়ে তাঁর পুজো দিলে কৃষকেরা ফসলের মুখ দেখবে। সেই থেকে এই পুজোর প্রচলন হয়। ভক্তদের বিশ্বাস এই দেবীর পুজো করলে পূরণ হয় মনোস্কামনা। প্রতি বছর শোলের বিল মাঠে এই পুজো উপলক্ষে্য বিরাট মেলা বসে। প্রায় দশ হাজার মানুষের সমাগম হয় এই মেলায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Nadia, #dhelaichandi debi, #stones

আরো দেখুন