দেশ বিভাগে ফিরে যান

দেড় বছর বেতন নেই, কেমন আছেন চন্দ্রযান ৩-র দধিচিরা?

July 16, 2023 | < 1 min read

কেমন আছেন চন্দ্রযান ৩-র দধিচিরা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দধিচি মুনির হাড় দিয়ে তৈরি হয়েছিল বাষ্প শকট, আত্মত্যাগের অনন্য নজির এটি। কতকটা তেমনই ছবি দেখা গেল রাঁচির হেভি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনে।

ইসরোর চন্দ্রযান-৩-র বহু গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি ও সরঞ্জাম তৈরি হয়েছে এখানে। দিনরাত এক করে তা তৈরি করেছেন কর্মীরা। ইতিমধ্যেই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চন্দ্রযান-৩ পাড়ি দিয়েছে চাঁদের উদ্দেশ্যে। কিন্তু যাঁরা নির্মাণ করলেন, সেই ভারী শিল্পমন্ত্রকের অধীনস্থ সংস্থা রাঁচির এইচইসির ইঞ্জিনিয়ার, অফিসার ও কর্মীরা গত ১৭ মাস ধরে বেতন পাচ্ছেন না। সংস্থার ৩ হাজারের বেশি কর্মী কিন্তু তাও খুশি চন্দ্রযান ৩-র সাফল্যে।

মাসান্তে বেতন না জুটলেও, চন্দ্রযান-৩-র যাত্রা সফল করতে পরিশ্রম করে গিয়েছেন এইচইসির কর্মীরা। নির্ধারিত সময়ের অনেক আগেই তাঁরা নানান গুরুত্বপূর্ণ এবং জটিল সরঞ্জাম তৈরি করে দিয়েছেন। কিন্তু এই সংস্থা বিগত তিন বছর ধরে আর্থিক সঙ্কটে থাকলেও মোদী সরকারের কোনও হেলদোল নেই। এমনই অভিযোগ সামনে আসছে। শেষ ১৭ মাস বেতন হয়নি সংস্থায়। জানা যাচ্ছে, অর্থনৈতিক সঙ্কটে থাকা এইচইসি ১ হাজার কোটি টাকা চেয়ে বহুবার মোদী সরকারের ভারী শিল্পমন্ত্রকের দ্বারস্থ হয়েছে। অভিযোগ, মোদী সরকার নাকি প্রতিবারই জানিয়েছে, কেন্দ্র কোনও সাহায্য করতে পারবে না। বেতন বন্ধের পাশাপাশি, আড়াই বছর ধরে স্থায়ী সিএমডি পদ পর্যন্ত শূন্য রয়েছে। গুরুত্বপূর্ণ ওই পদে কোনও নিয়োগ হচ্ছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Heavy engineering corporation, #ISRO, #Ranchi, #Chandrayan 3, #Chandrayaan 3

আরো দেখুন