দেশ বিভাগে ফিরে যান

বিরোধী জোটের নাম চূড়ান্ত হয়ে হল INDIA

July 18, 2023 | < 1 min read

বিরোধী জোটের নাম চূড়ান্ত হয়ে হল INDIA?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বিরোধী জোটের নাম চূড়ান্ত হয়ে হল INDIA অর্থাৎ ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স।

মঙ্গলবার বেঙ্গালুরুতে বিরোধী জোটের মহা বৈঠকের দ্বিতীয় দিনে এই নাম চূড়ান্ত হয়েছে। ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্সের বা ইউপিএ-র অস্তিত্ব আর থাকল না।

বিজেপিকে গদিচ্যুত করতে দেশের তাবড় বিরোধী দলগুলি একত্রিত হয়েছে। পাটনার পর বেঙ্গালুরুতে মিলিত হন রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, লালু প্রসাদ যাদব, অরবিন্দ কেজরিওয়াল, নীতীশ কুমাররা। এবারের বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীও।

বিরোধী দলের বৈঠকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে স্পষ্ট করে জানিয়ে দিন যে ক্ষমতা দখল বা প্রধানমন্ত্রী পদে আগ্রহ নেই কংগ্রেসের। তিনি বলেন যে ভারতের চেতনাকে রক্ষা করতেই কংগ্রেস বিরোধীদের জোট করতে চায়।

কংগ্রেস সভাপতি খাড়গে জানান যে মুম্বইতে বিরোধীদের আরেকটি বৈঠক অনুষ্ঠিত হবে, যার তারিখ শীঘ্রই ঘোষণা করা হবে। তিনি জানান যে একটি ১১-সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হবে, যা নিয়ে তাঁরা শীঘ্রই সিদ্ধান্ত নেবেন। মুম্বইতে তাঁরা সমন্বয়কারীদের নাম নিয়ে আলোচনা করে ঘোষণা করবেন।

সমন্বয় কমিটির পাশাপাশি, প্রচার পরিচালনার জন্য একটি সচিবালয় স্থাপন করা হবে। নির্দিষ্ট বিষয়গুলির জন্য অন্যান্য কমিটিও গঠন করা হবে, বেশিরভাগ দিল্লিতে।

খাড়গে জানান যে তাঁদের লক্ষ্য হবে একের পর এক গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে যাওয়া। তাঁরা সরকারের ব্যর্থতা তুলে ধরে সারা দেশে ভ্রমণ করবেন।

“খাড়গে বলেন যে যদিও তাঁরা রাজনৈতিকভাবে রাষ্ট্রীয় পর্যায়ে কিছু পার্থক্য পেয়েছেন, তবে তাঁরা তা পিছনে রেখেছেন। এই পার্থক্যগুলি “আদর্শগত” নয় এবং এগুলি এত বড় না যে “জনগণের স্বার্থে” সেগুলিকে একপাশে রাখা যাবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian National Democratic Inclusive Alliance, #New name, #India, #Oppositions, #Lok Sabha Elections, #Loksabha 2024

আরো দেখুন