দেশ বিভাগে ফিরে যান

বাংলাভাষী মুসলমানদের বিরুদ্ধে ঘৃণ্য বক্তব্য, হিমন্ত বিশ্ব শর্মার বিরুদ্ধে মামলা বিরোধীদের

July 19, 2023 | < 1 min read

হিমন্ত বিশ্ব শর্মার বিরুদ্ধে মামলা বিরোধীদের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অসমে শাক-সবজির মূল্যবৃদ্ধির জন্য বাঙালি মুসলিম সম্প্রদায়কে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। বাংলাভাষী মুসলমানদের বিরুদ্ধে এই ঘৃণ্য বক্তব্যের অভিযোগে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার বিরুদ্ধে গতকাল সোমবার বেশ কয়েকটি মামলা করেছে অসমের প্রধান বিরোধী দলগুলো। যখন দক্ষিণ ভারতের বেঙ্গালুরুতে বিরোধী দলগুলি বিজেপির বিরুদ্ধে জোটবদ্ধ হয়ে আগামী লোকসভা নির্বাচন লড়াইয়ের বিষয়ে বৈঠক করছে, ঠিক সে সময় আসমে প্রায় প্রতিটি প্রধান বিরোধী দল বিজেপি’র মুখ্যমন্ত্রী বিশ্বশর্মার বিরুদ্ধে মামলা করেছে।

বাঙালি মুসলমানদের কিছুটা অবজ্ঞাসূচকভাবে রাজ্যে ‘মিয়া’ বলে চিহ্নিত করা হয়। গত ১৩ জুন শাকসবজির মূল্যবৃদ্ধির জন্য ‘মিয়া’ চাষি ও ব্যবসায়ীদের একচেটিয়া আধিপত্যকে দায়ী করে একটি বিবৃতি দিয়েছিলেন। ‘মিয়া’ মুসলমানদের কর্মচ্যুত করে অসমিয়া তরুণদের কৃষিকাজ ও অন্যান্য বাণিজ্যিক কর্মকাণ্ডে জড়িত হওয়ার আহ্বান জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী বিশ্বশর্মা।

উত্তর প্রদেশে গরুর ব্যবসা ও ওই রাজ্যের কানপুর জেলায় পারিবারিক চামড়ার ব্যবসা থেকে অনেকটাই সরিয়ে দেওয়া হয়েছে মুসলমান সমাজকে। কিন্তু এই প্রথম পূর্ব ভারতের কোনো রাজ্যের মুখ্যমন্ত্রীর ‘অর্থনৈতিক বর্জন’ ঘোষণার পর সংখ্যালঘু সমাজের ব্যবসা-বাণিজ্য প্রভাবিত হতে পারে বলে মনে করছে ওই রাজ্যের বিরোধীরা। সেই কারণেই তাঁরা সোমবার মামলা করেছেন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে।

TwitterFacebookWhatsAppEmailShare

#assam, #Himanta Biswa Sarma, #Derogatory remarks, #Bengali Muslims

আরো দেখুন