দেশ বিভাগে ফিরে যান

অধীর প্রসঙ্গে সোনিয়াকে কী হুঁশিয়ারি দিলেন লালু?

July 19, 2023 | 2 min read

অধীর প্রসঙ্গে সোনিয়াকে কী হুঁশিয়ারি দিলেন লালু?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জাতীয় প্রেক্ষাপটে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের অন্যতম মুখ মমতা। দেশের বিজেপি বিরোধী দলগুলো এক ছাতার তলায় এসেছে। তৈরি হয়েছে ইন্ডিয়া, কংগ্রেস, আপ, উদ্ধবপন্থী শিবসেনা, শরদ পাওয়ার, লালুপ্রসাদ যাদব, নীতিশ কুমারসহ প্রায় দু-ডজনেরও বেশি বিরোধী দল সামিল হয়েছে জোট। কিন্তু জোটের তাল কাটছেন অধীর? এমনই মনে করছেন বিরোধী জোটের শরিকরা। বাংলার হাত শিবিরের নেতা অধীররঞ্জন চৌধুরী মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের বিরুদ্ধে লাগাতার আক্রমণ শানিয়ে যাচ্ছেন। বিরোধী জোটের নেতারা মনে করছেন, মোদী বিরোধী মহাজোট গঠনের আবহে, এ জিনিস মোটেও ঐক্যের জন্য সুখকর বিজ্ঞাপন নয়। এ বিষয়ে সোমবার বেঙ্গালুরুর বৈঠক শুরুর আগেই কংগ্রেস সুপ্রিমো সোনিয়া গান্ধীকে সতর্ক করেন আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদব। কয়েকটি সর্বভারতীয় সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, অধীরের নাম না করে লালুপ্রসাদ সোনিয়ার উদ্দেশ্যে বলেন, ‘ওই এমপিকে সামলান। জোটের স্বার্থে এধরনের মন্তব্য যেকোনও মূল্যে এড়িয়ে যাওয়া প্রয়োজন।’

বিজেপি বিরোধী জোটের ভিত মজবুত করতে ২৬টি দলের শীর্ষ নেতৃত্বরা বেঙ্গালুরুতে বৈঠকে বসেছিল। বৈঠকে হলের একেবারে মধ্যমণি হয়ে দাঁড়িয়ে আলোচনায় মশগুল ছিলেন মহাজোটের দুই প্রধান নেত্রী, সোনিয়া গান্ধী ও মমতা বন্দ্যোপাধ্যায়, এই দৃশ্য সকলের নজর কেড়েছে। সবার আগে দু’জনে বৈঠককক্ষে পৌঁছেছিলেন, প্রায় কুড়ি মিনিট আলোচনায় মগ্ন ছিলেন দুই নেত্রী। তাঁদের আলোচনার জেরে বৈঠক শুরু করতেও বিলম্ব হয়। অন্য বিরোধী নেতারা অপেক্ষা করছিলেন। কিন্তু লালু যাদব তো অপেক্ষা করার পাত্র! কংগ্রেস নেত্রী ও তৃণমূল সুপ্রিমোর আলোচনায় ঢুকে পড়েন লালু।

বিজেপির বিরুদ্ধে বিরোধী জোট গঠনে প্রথম থেকেই উদ্যোগী মমতা। পাটনায় প্রথম বিরোধী বৈঠকের আয়োজনের অন্যতম উদ্যোক্তা ছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। জানা যাচ্ছে, দ্বিতীয় বৈঠকে বাংলায় কংগ্রেসের ভূমিকা নিয়ে দুই নেত্রীর কথা হয়েছে। দুই নেত্রীরই ঘনিষ্ঠ লালুপ্রসাদও সামিল হন আলোচনায়। বিহারের প্রবীণ নেতা তৃণমূল নেত্রীকেই সমর্থন করেন। সোনিয়া এবং মমতাকে পাশাপাশি বসেও কথা বলতে দেখা যায়। তিক্ততা ভোলার বার্তা কতটা কার্যকর হবে, তার উত্তর দেবে সময়। বৈঠকের যে’সব ছবি উঠে এসেছে, তা বিরোধী শিবিরের পক্ষে অন্যন্ত স্বস্তিদায়ক। আপাতভাবে মনে হচ্ছে বিরোধীদের স্লো-গান, ‘ইউনাইটেড উই স্ট্যান্ড!’ ক্রমশ সার্থক হাওয়ার দিকে এগোচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #sonia gandhi, #Adhir Ranjan Chowdhury, #lalu prasad yadav, #India

আরো দেখুন