দেশ বিভাগে ফিরে যান

মণিপুর ইস্যুতে অধিবেশনের দ্বিতীয় দিনও মুলতুবি হয়ে গেল সংসদ

July 21, 2023 | < 1 min read

শুক্রবারেও দিনের মতো মুলতুবি হয়ে গিয়েছে সংসদের দুই কক্ষের অধিবেশন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন। প্রথমদিন থেকেই মণিপুর ইস্যুতে উত্তপ্ত হয়েছে সংসদের দুই কক্ষ। শুক্রবার অধিবেশনের দ্বিতীয় দিনও লাগাতার বিক্ষোভ দেখালেন বিরোধী সাংসদরা। ২৬৭ না কি ১৭৬? কোন ধারায় মণিপুর হিংসা নিয়ে আলোচনা হবে, তা নিয়ে তরজা শুরু হয় বিরোধী এবং সরকারপক্ষের।

২৬৭ ধারায় লোকসভা এবং রাজ্যসভায় সব কর্মসূচি বন্ধ রেখে দুই মহিলাকে বিবস্ত্র করে হাঁটানোর ‘ঘটনা’-সহ মণিপুরের সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনার দাবিতে নোটিস দিয়েছিল কংগ্রেস-সহ কয়েকটি বিরোধী দল। কিন্তু তাতে রাজি হয়নি নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রীয় সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী ২৬৭ ধারার পরিবর্তে ১৭৬ ধারায় আলোচনা চেয়েছেন।

সংবিধান বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, ১৭৬ ধারায় কেবলমাত্র তুলনামূলক কম গুরুত্বপূর্ণ বিষয়ে ‘স্বল্পকালীন আলোচনা’ হয় সংসদে। এতে সংসদের সাধারণ কার্যকলাপ বন্ধ রাখারও প্রয়োজন হয় না। লোকসভার স্পিকার এবং রাজ্যসভার চেয়ারম্যান ২৬৭ ধারায় আলোচনার দাবিতে সায় না দেওয়ায় বিরোধী সাংসদেরা প্রতিবাদ শুরু করেন। এই পরিস্থিতিতে শুক্রবারেও দিনের মতো মুলতুবি হয়ে গিয়েছে সংসদের দুই কক্ষের অধিবেশন। ফলে পরপর দু’দিন কার্যত অকেজো হয়ে রইল সংসদের দুই কক্ষই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #Manipur, #Parliament Adjourned

আরো দেখুন