দেশ বিভাগে ফিরে যান

ই-কমার্স সংস্থাগুলির সঙ্গে পাল্লা দিতে কী প্রস্তুতি নিচ্ছেন ব্যবসায়ীরা?

July 26, 2023 | < 1 min read

ই-কমার্স সংস্থাগুলির সঙ্গে পাল্লা দিতে কী প্রস্তুতি নিচ্ছেন ব্যবসায়ীরা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ক্রমেই ক্রেতাদের ভরসা হয়ে উঠেছে নানাবিধ ই-কমার্স সাইটগুলি। মোবাইলের এক ক্লিকেই বাড়িতে পৌঁছচ্ছে নানান পণ্য। পিছিয়ে পড়ছে ছোট ব্যবসায়ীরা। পাড়ার মুদি দোকান, মনিহারি দোকানগুলিতে দিন দিন ভিড় কমছে। ই-কমার্স ব্যবসার সঙ্গে পাল্লা দিতে প্রযুক্তির সঠিক আবশ্যক। ব্যবসায়ীদের সর্বভারতীয় সংগঠন কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স এগিয়ে এসেছে ছোট ব্যবসায়ীদের জন্য। মেটার সঙ্গে যৌথভাবে তারা কাজ করবে।কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্সের সঙ্গে এই ব্যাপারে চুক্তি করেছেন মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ। ডিজিটাল ব্যবস্থায় বিপণনের বন্দোবস্ত করে দিতে উদ্যোগী ব্যবসায়ী সংগঠনটি। হাতের মুঠোয় থাকা মোবাইল ফোনকে ব্যবহার করে ব্যবসার প্রসার ঘটানোই কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স উদ্দেশ্য।

হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপের মাধ্যমে কীভাবে ব্যবসা করা যায়, গ্রাহক বা ক্রেতা বাড়ানো যায়, তার ট্রেনিং দেওয়া হবে দেশের ১ কোটি ছোট ব্যাবসায়ীকে। কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্সের সেক্রেটারি জেনারেল প্রবীণ খান্ডেলওয়াল বলেন, তাঁরা দেশজুড়ে ডিজিটাল দোকান ব্যাপারটিকে তুলে ধরতে চাইছেন।

তাঁরা ২৯টি রাজ্যে ১১টি ভাষায় ব্যবসা সংক্রান্ত প্রশিক্ষণের ব্যবস্থা করছেন। ছোট-বড় মিলিয়ে কনফেডারেশনের ছাতার তলায় প্রায় ৪০ হাজার আঞ্চলিক সংগঠন রয়েছে। ক্যাটালগ, কুইক রিপ্লাই, হোটসঅ্যাপ অ্যাড প্রভৃতি সম্পর্কে ধারণা দেওয়া হবে প্রশিক্ষণে। মেটার স্মল বিজনেস অ্যাকাডেমিতে ২৫ হাজার ট্রেডারকে বিশেষ ট্রেনিং দেওয়া হবে বলেও জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Businessman, #India, #ecommerce

আরো দেখুন