দেশ বিভাগে ফিরে যান

ফের বাংলাকে অনুকরণ! এবার কী করল মোদী সরকার?

July 27, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আবারও মডেল বাংলাকে অনুকরণ মোদী সরকারের। জি-২০ সম্মেলন উপলক্ষ্যে গোটা দেশের নয়টি উপকূলীয় রাজ্যে, ম্যানগ্রোভ রোপণের কর্মসূচি নেওয়া হয়েছে। আদপে এই কাজের মধ্যে দিয়ে বনদপ্তরের সাফল্যকে স্বীকৃতি দিতে বাধ্য হল মোদী সরকার। পরিবেশ রক্ষা তথা প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে সুন্দরবনে ম্যানগ্রোভ জাতীয় গাছ লাগানোর উদ্যোগকেই স্বীকৃতি জানাল মোদী সরকার, এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

গোটা দেশে ২০০ কোটি টাকা ব্যয়ে নয় রাজ্যে ম্যানগ্রোভ রোপণ করা হবে, প্রকল্পের নাম দেওয়া হয়েছে মিষ্টি। গুজরাত উপকূল থেকে ওড়িশা উপকূল পর্যন্ত বিস্তৃত অংশে মিশন মুডে এই কাজ চলবে। বিগত কয়েক বছরে বেশ কয়েকটি ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে বাংলার উপকূল। রাজ্যের নির্দেশে বাংলার বনদপ্তর সুন্দরবন এলাকায় কয়েক কোটি ম্যানগ্রোভ চারা রোপণের কর্মসূচি নেয়। স্বনির্ভর গোষ্ঠীগুলিকে উদ্যোগে সামিল করা হয়। সেই কর্মসূচি সফল হয়েছে। এবার গোটা দেশে বাংলা মডেলে স্বনির্ভর গোষ্ঠীকে যুক্ত করে ম্যানগ্রোভ বসানোর কাজ হচ্ছে।

ম্যানগ্রোভের পাশাপাশি বাংলাজুড়ে শ্বেত ও রক্ত চন্দন গাছের চারা রোপণের বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে। ভিন রাজ্য থেকে বনদপ্তর প্রায় ৬০ লক্ষ চন্দন গাছের চারা নিয়ে এসেছে। বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুরসহ বিভিন্ন জেলায় চন্দন গাছ লাগিয়ে সাফল্য মিলেছে। রেড রোডের দু-ধারে চন্দন গাছ লাগানোর কর্মসূচি নিয়েছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #West Bengal, #Mangroves, #modi govt

আরো দেখুন